আফ্রিকায় করোনার টিকা পেয়েছেন মাত্র সাড়ে ৩ শতাংশ লোক

ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৫ ১৪২৮,   ১১ সফর ১৪৪৩

আফ্রিকায় করোনার টিকা পেয়েছেন মাত্র সাড়ে ৩ শতাংশ লোক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৬ ১৫ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৫:০৩ ১৫ সেপ্টেম্বর ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনা মহামারি ঠেকাতে বিশ্বের বিভিন্ন দেশে জোরেশোরে টিকাদান কার্যক্রম চালানো হলেও এক্ষেত্রে বেশ পিছিয়ে রয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মহাদেশ আফ্রিকা।

এখন পর্যন্ত মহাদেশটির মাত্র সাড়ে ৩ শতাংশ মানুষ করোনার টিকা পেয়েছেন। যেখানে লক্ষ্য ছিল সেখানকার ৬০ শতাংশ মানুষকে টিকার আওতায় নিয়ে আসা।

মঙ্গলবার আফ্রিকা সেন্টার্স ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের প্রধান জন এনকেঙ্গাসন এ তথ্য জানিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্য মতে, আফ্রিকার দেশগুলোতে এখন পর্যন্ত মাত্র ১৫৮ মিলিয়ন ডোজ করোনা টিকা সরবরাহ করা হয়েছে, যা প্রয়োজনের তুলনায় নিতান্তই অপ্রতুল। 

এদিকে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৩৮ কোটির বেশি করোনা টিকার ডোজ দেয়া হয়েছে। মঙ্গলবার সকাল পর্যন্ত এসব ডোজ দেয়া হয়েছে বলে জানায় সিডিসি। ২২শে নভেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্রের অধিকাংশ সরকারি কর্মকর্তা যেন টিকা নেয় তা নিশ্চিতে বিভিন্ন দফতরকে নির্দেশনা দিয়েছে দেশটির প্রশাসন।

আফ্রিকায় করোনার টিকা সরবরাহের এই চরম ঘাটতির ঘটনায় মূলত দায়ী করা হচ্ছে ভারতকে। চুক্তি অনুযায়ী দেশটির টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সিরাম ইন্সটিটিউটের ওপর দায়িত্ব ছিল আফ্রিকায় টিকা সরবরাহ করার। কিন্তু ভারত সরকারের নিষেধাজ্ঞার কারণে প্রতিষ্ঠানটি সেই টিকা সরবরাহ করতে পারেনি। যার ফলে চরমভাবে ভুগতে হয়েছে আফ্রিকাকে।

এদিকে ২০২২ সালের মধ্যে সব দেশের অন্তত ৭০ শতাশ নাগরিককে করোনা টিকা দিতে বিশ্বনেতাদের প্রতি চাপ প্রয়োগ করতে চায় যুক্তরাষ্ট্র। এজন্য জাতিসংঘের সাধারণ অধিবেশনের সাইড লাইনে করোনা নিয়ে রাষ্ট্রনেতাদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের।

ডেইলি বাংলাদেশ/মাহাদী