পিরিয়ডকালীন কোমর ব্যথা, জানুন দূর করার ঘরোয়া উপায়

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

পিরিয়ডকালীন কোমর ব্যথা, জানুন দূর করার ঘরোয়া উপায়

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৬ ১৫ সেপ্টেম্বর ২০২১  

পিরিয়ডকালীন কোমর ব্যথা। ছবি: সংগৃহীত

পিরিয়ডকালীন কোমর ব্যথা। ছবি: সংগৃহীত

প্রতি মাসের নির্দিষ্ট একটি সময়ে প্রত্যেক নারীরই পিরিয়ড হয়ে থাকে। এই সময় নারীদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন- পেট ব্যথা, কোমর ব্যথা, শরীর দুর্বল লাগা, মেজাজ খিটখিটে হয়ে থাকা ইত্যাদি। তবে পিরিয়ডে ব্যথা হলে শারীরিক অস্বস্তি নিয়ে সাধারণত নারীরা বাড়ি থেকে কোথাও বের হতে চান না।

আবার পিরিয়ডের সময় অনেক নারীই কোমর ব্যথায় ভোগেন। কোমরে ব্যথার জন্য দাঁড়িয়ে থাকা যেমন কষ্টের তেমনই বসেও কাজ করা যায় না। তবে ওষুধ ছাড়াও এই ব্যথা থেকে মুক্তির রয়েছে কিছু উপায়। নিয়মিত যোগ ব্যয়াম করলে এই ব্যথা দূর করা সম্ভব। এছাড়াও রয়েছে আরো কিছু ঘরোয়া সমাধান। চলুন তবে জেনে নেয়া যাক সেই ঘরোয়া সমাধানগুলো-

প্রচুর পানি পান

শুধুমাত্র পিরিয়ডসের সময় নয়, সবসময়ই প্রচুর পরিমাণে পান করতে হবে। সেই সঙ্গে হজম ভালো হয়। হরমোনগুলো ঠিকমতো কাজ করতে পারে। আর পিরিয়ডের সময় ব্যথা হলেই জল খাওয়া বাড়িয়ে দিন।

আদা

পিরিয়ডের সময় কোমর আর পিঠের ব্যথা কমাতে সবচেয়ে ভালো কাজ করে আদা। মূলত যে হরমোনের ক্ষরণের জন্য এই ব্যথা, তা দূর করতে আদার রয়েছে কার্যকরী ক্ষমতা। এই সময় বার বার আদা চা খেলেও বেশ উপকার হয়। এছাড়াও গরম পানিতে আদা থেঁতো করে দিয়ে ফুটিয়ে খেলেও ভালো ফল পাওয়া যায়। সঙ্গে অল্প করে মধু মিশিয়ে নিলেই চলবে।

ফাস্টফুড খাওয়া যাবে না

পিরিয়ডের সময় ফাস্টফুড বা ভাজা জাতীয় খাবার একদমই নয়। বাইরের খাবার এই সময় খেলে শরীরে আরো অস্বস্তি হয়। সেখান থেকে বমিও হতে পারে। তাই ভাজা বাদ দিয়ে বরং বেশি করে ফল খান।

হার্বাল চা বানিয়ে নিন

মধু, আদা, গোলমরিচ আর সামান্য লেবুর রস মিশিয়ে গ্রিন টি খান। এছাড়াও পুদিনা পাতা গরম পানি দিয়ে তার মধ্যে চা পাতা যোগ করে ফুটিয়ে নিন। এবার ছেঁকে খেয়ে ফেলুন। পিরিয়ডের সময়কার ক্লান্তি, ব্যথা দূর করে দিতে পারে এই চা।

তবে পিরিয়ড নিয়ে খুব বেশি সমস্যায় পড়লে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। কারণ এসব ব্যথা থেকে পরবর্তীতে জটিল সমস্যা আসতেই পারে।

ডেইলি বাংলাদেশ/এএ