খাদ্যবান্ধব কর্মসূচির চাল ব্যবসায়ীর গুদামে, থানায় মামলা

ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৫ ১৪২৮,   ১১ সফর ১৪৪৩

খাদ্যবান্ধব কর্মসূচির চাল ব্যবসায়ীর গুদামে, থানায় মামলা

ময়মনসিংহ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:১৩ ১৪ সেপ্টেম্বর ২০২১  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ময়মনসিংহের ফুলপুরে এক ব্যবসায়ীর গুদাম থেকে খাদ্যবান্ধব কর্মসূচির জন্য বরাদ্দের ২ হাজার ৫২০ কেজি চাল জব্দ করেছে উপজেলা প্রশাসন। এ ঘটনায় থানায় মামলা দায়েরের পাশাপাশি তিন সদস্যের তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। 

মঙ্গলবার সন্ধ্যায় এসব তথ্য নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সীতেষ চন্দ্র সরকার। 

জানা গেছে, উপজেলার সিংহেশ্বর বাজারে শহিদুল ইসলাম নামে এক ব্যক্তির ধান-চালের ব্যবসা রয়েছে। তিনি সিংহেশ্বর ইউনিয়নের বাটপাড়া গ্রামের শামসুল হকের ছেলে। শহিদুলের দোকানে খাদ্যবান্ধব কর্মসূচির চাল মজুদ রয়েছে এমন তথ্য যায় উপজেলা প্রশাসনের কাছে। খবর পেয়ে মঙ্গলবার সন্ধ্যার পর সিংহেশ্বর বাজারে অভিযান চালান উপজেলা নির্বাহী কর্মকর্তা। 

এ সময় শহিদুলের দোকান থেকে ৮৯ বস্তায় অন্তত ২৫২০ কেজি চাল জব্দ করা হয়। ৩০ কেজি করে চালের বস্তাগুলোতে সরকারি খাদ্য অধিদফতরের ছাপ দেওয়া ছিলো। ইউএনও ঘটনাস্থলে যাওয়ার আগেই পালিয়ে যান ব্যবসায়ী শহিদুল। 

পরে চালগুলো জব্দ করে থানায় নিয়ে যাওয়া হয়। এ ঘটনায় উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ের অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিক রুনা লাইলা বাদী হয়ে মঙ্গলবার থানায় একটি মামলা করেছেন। এতে শহিদুলের নাম উল্লেখ করে অজ্ঞাত পরিচয় আরও অন্তত ৭ জনকে আসামি করা হয়েছে। 

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রাশিদুল ইসলাম বলেন, চালগুলো খাদ্যবান্ধব কর্মসূচির। প্রাথমিকভাবে আমরা জানতে পেরেছি ডিলারের কাছ থেকে কেনার পর উপকারভোগীরা সেই চাল ব্যবসায়ীর কাছে বিক্রি করে দিয়েছেন। 

ফুলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সীতেষ চন্দ্র সরকার বলেন, চালগুলো কীভাবে ব্যবসায়ীর গুদামে গেল তা শনাক্ত করতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মঙ্গলবার একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রাশিদুল ইসলামকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট ওই কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

ফুলপুর থানার ওসি আবদুল্লাহ আল মামুন বলেন, চাল উদ্ধারের ঘটনায় থানায় মামলা হয়েছে। অভিযুক্তদের গ্রেফতারে চেষ্টা চলছে।

ডেইলি বাংলাদেশ/আরএম