লোকালয়ে মেছো বাঘ, অবমুক্ত হলো সংরক্ষিত বনে

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৮ ১৪২৮,   ১৪ সফর ১৪৪৩

লোকালয়ে মেছো বাঘ, অবমুক্ত হলো সংরক্ষিত বনে

বরগুনা প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১০ ১৪ সেপ্টেম্বর ২০২১  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বরগুনার পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়ন থেকে সাড়ে তিন ফুট লম্বা একটি মেছো বাঘ উদ্ধার করেছে বন বিভাগ। পরে উদ্ধার বাঘটিকে হরিণঘাটা সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়েছে।

এদিকে বাঘ উদ্ধারের ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। মঙ্গলবার সকাল ৯টার দিকে পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়নের লাকুরতলা গ্রামের চেয়ারম্যান বাড়ি থেকে বাঘটি উদ্ধার করা হয়। পরে বিকেল ৩টার দিকে বন বিভাগের কর্মকর্তাদের উপস্থিতে হরিণঘাটা সংরক্ষিত বনে বাঘটি অবমুক্ত করা হয়।

স্থানীয় বাসিন্দা আলমগীর হোসেন বলেন, বেশ কয়েকদিন ধরে এলাকায় বাঘ এসেছে বলে একটি আতঙ্ক বিরাজ করেছিল। তারপর থেকেই সবাই সতর্ক অবস্থানে ছিলাম। আজ সকালে বাঘটিকে প্রথমে চেয়ারম্যান বাড়ির লোকজন দেখতে পায়। এরপর আমরা এলাকাবাসী সবাই মিলে বাঘটিকে ফাঁদে আটকাই। বাঘটিকে ফাঁদে আটকিয়ে আমরা বন বিভাগকে খবর দিলে তারা এসে উদ্ধার করে নিয়ে যায়।

পাথরঘাটা বন বিভাগের চরলাঠিমারা বিট কর্মকর্তা ইউসুব আলী হাওলাদার জানান, বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হওয়ায় কয়েকদিন ধরে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে বরগুনায়। এ কারণে বাতাসে সাগর উত্তাল থাকায় স্বাভাবিক জোয়ারের চেয়ে পানির উচ্চতা বৃদ্ধি পেয়ে উপকূলের বনাঞ্চল প্লাবিত হয়েছে। এ জন্য সুন্দরবনের অংশ হরিণঘাটা বনে পশুপাখি খাদ্যাভাবে লোকালয় প্রবেশ করেছে। আটক মেছোবাঘটি বেশ কিছুদিন ধরে এলাকায় গবাদি পশুপাখির মারাত্মক ক্ষতি করে। পরে এলাকার লোকজন ফাঁদ পেতে বাঘটিকে আটক করে বন বিভাগকে খবর দেয়।

পাথরঘাটা রেঞ্চ কর্মকর্তা মো. মনিরুল ইসলাম বলেন, বন বিড়াল অথবা মেছোবাঘ খুব দ্রুতগামী প্রাণী। এরা জাতে ভয়ঙ্কর হয়। গবাধি পশু পাখি হাস, মুরগি, কবুতরের অনেক ক্ষতি করে। আমার বন কর্মীরা সজাগ দৃষ্টি রাখার কারণে গ্রামবাসীদের হাত থেকে মেছোবাঘটি নিরাপদে উদ্ধার করতে সক্ষম হয়েছি। 

ডেইলি বাংলাদেশ/আরএম