বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা: ইংরেজি বিষয়ে প্রস্তুতি

ঢাকা, শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ০৯ সফর ১৪৪৩

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা: ইংরেজি বিষয়ে প্রস্তুতি

শিক্ষাঙ্গন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৪ ১৪ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বেশ আলাদা করেই পড়তে হয় শিক্ষার্থীদের। ভর্তি পরীক্ষায় সবচেয়ে কঠিন ও গুরুত্বপূর্ণ বিষয় হলো ইংরেজি। দেখা যায় প্রায় ৮০ শতাংশ শিক্ষার্থী ইংরেজিতে অকৃতকার্য হয়। তা ছাড়া অনেকে ভর্তি পরীক্ষায় ভালো মেধাক্রমে থাকার পরও ইংরেজিতে কম নম্বরের কারণে পছন্দের বিষয়ে ভর্তি হতে পারে না। এ জন্য বিশ্ববিদ্যালয়ে পছন্দের বিষয়ে ভর্তির সুযোগ পেতে ইংরেজির গুরুত্ব অপরিসীম। ইংরেজিতে ভালো করতে এ বইগুলো অনুসরণ করা যেতে পারে–

১. উচ্চমাধ্যমিকের ইংরেজি প্রথম পত্র বই
২. English For Competitive Exam
৩. Barron's & Cliff'sTOEFL 
৪. Dictionary (ডিকশনারি পড়া না থাকলে সংক্ষিপ্ত সময়ের জন্য Saifur's Student Vocabulary বইটা পড়তে পারেন)

আগে ইংরেজি পাঠ্যবই থেকে প্রশ্ন করা না হলেও বিগত কয়েক বছরে (৬-৭ বছর) পাঠ্যবই থেকে অনেক প্রশ্ন করা হয়েছে। প্রতিবারই ২-৩টি প্রশ্ন সরাসরি পাঠ্যবইয়ের গদ্য অথবা পদ্য থেকে করা হয়। তা ছাড়া অনেক সময় ভর্তি পরীক্ষায় আসা ইংরেজি ভোকাবুলারিগুলোও পাঠ্যবই থেকে তুলে দেওয়া হয়।

এ জন্য ইংরেজিতে ভালো করতে পাঠ্যবইয়ের বিকল্প নেই। কবিতাংশ থেকেই সাধারণত বেশি প্রশ্ন করা হয়। যেমন কবিতার লেখকের নাম কী, কবিতার প্রথম ও শেষ লাইন কী। তা ছাড়া কবিতার মধ্যে থাকা বিভিন্ন সাহিত্যিক সিম্বল যেমন-Simile, Metaphor, Personification, Alliteration, Exaggeration ইত্যাদি অংশ থেকেই সাধারণত বেশি প্রশ্ন করা হয়। এ ধরনের প্রশ্নের উত্তর করার জন্য টেক্সট বুলেটিন বা টেক্সট প্যানাসিয়ার মতো বইগুলো পড়া যেতে পারে। ২০১৯-২০ সালে ইংরেজি পাঠ্যবইয়ের কবিতাংশ থেকে ২টি ও গদ্যাংশ থেকে ১টি প্রশ্ন আসে। পাশাপাশি ৪টি ভোকাবুলারিভিত্তিক প্রশ্নের সবগুলোই মূল বই থেকে করা হয়েছিল।

গ্রামারের জন্য English For Competitive Exam ও TOEFL বইটা পড়লেই যথেষ্ট হবে বলে আমি মনে করি। প্রতিদিন গ্রামার অংশ পড়ার চেষ্টা করতে হবে। বইয়ের কোনো বিষয় বুঝতে সমস্যা হলে অন্যান্য শিট বা বই থেকে সাহায্য নেওয়া যেতে পারে। পড়ার সময় গ্রামারের নিয়মগুলো ভালোভাবে বুঝতে হবে। নিয়মগুলো ভালোভাবে মাথায় সেট করে নিতে হবে, যাতে এই সংক্ষিপ্ত সময়ে একই বিষয় দ্বিতীয়বার পড়তে না হয়। একটি গ্রামার অংশের সব নিয়ম পড়ার পর সেগুলো নিজের কতটা আয়ত্তে এসেছে তা বোঝার সব থেকে কার্যকর উপায় হলো ওই টপিকস সম্পর্কীত বিভিন্ন ভর্তি পরীক্ষা বা চাকরির পরীক্ষায় আসা প্রশ্নগুলো সমাধান করা। এ জন্য English For Competitive Exam বইটি ভালো হবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম