দক্ষিণ-পূর্ব এশিয়ার ছয় দেশে আত্মঘাতী হামলার শঙ্কা

ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৫ ১৪২৮,   ১১ সফর ১৪৪৩

দক্ষিণ-পূর্ব এশিয়ার ছয় দেশে আত্মঘাতী হামলার শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩১ ১৪ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৩:৪৮ ১৪ সেপ্টেম্বর ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিয়ানমার, মালয়েশিয়া, সিঙ্গাপুরসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার ছয়টি দেশে আত্মঘাতী হামলার সতর্কতা জারি করেছে জাপান। এজন্য ওই ছয় দেশে অবস্থান করা জাপানিদের জনসমাগম থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছে টোকিও। স্থানীয় সময় সোমবার জাপানের নাগরিকদের উদ্দেশে এক বিবৃতি দেয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে ইন্দোনেশিয়া, ফিলিপিন্স, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড ও মিয়ানমারে অবস্থান করা জাপানি নাগরিকদের চলাচলের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়। এছাড়াও এ ছয়টি দেশের ধর্মীয় স্থাপনাসহ যে কোনো জনসমাগম এড়িয়ে চলার আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, দেশগুলোতে আত্মঘাতী হামলা হতে পারে বলে, এমন তথ্য রয়েছে জাপান সরকারের কাছে। তবে এ ধরনের হামলার আশঙ্কার বিষয়ে কোনো তথ্য নেই বলে জানিয়েছে থাইল্যান্ড, ফিলিপিন্স ও মালয়েশিয়া।

এদিকে জাপান এবং ভিয়েতনাম আন্তঃসহযোগিতা বাড়ানোর লক্ষ্যে একটি প্রতিরক্ষা বিনিময় চুক্তি সই করায় উদ্বেগ প্রকাশ করেছে চীন।

এ বিষয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী জানান, বেইজিং ভিয়েতনামকে ৩০ লাখ ডোজ কোভিড টিকা উপহার দেওয়ার পরিকল্পনা করছে। দক্ষিণ চীন সাগর নিয়ে ভিয়েতনামের একপাক্ষিক যে কোনো পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ