সাগরে গভীর নিম্নচাপ, হাজারেরও বেশি জেলে সাগরে

ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৫ ১৪২৮,   ১১ সফর ১৪৪৩

সাগরে গভীর নিম্নচাপ, হাজারেরও বেশি জেলে সাগরে

পিরোজপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৩৩ ১৩ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২২:৩৪ ১৩ সেপ্টেম্বর ২০২১

পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, লক্ষ্মীপুর ও চট্টগ্রাম এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৩ ফুট অধিক উচ্চতায় বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে

পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, লক্ষ্মীপুর ও চট্টগ্রাম এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৩ ফুট অধিক উচ্চতায় বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উড়িষ্যা উপকূলীয় এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হওয়ায় সমুদ্র বন্দরগুলোতে তিন নম্বর সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

এছাড়া উপকূলের জেলা পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, লক্ষ্মীপুর ও চট্টগ্রাম এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৩ ফুট অধিক উচ্চতায় বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে বলে জানানো হয়েছে। 

এদিকে গভীর নিম্নচাপটির প্রভাবে উপকূলীয় জেলা পিরোজপুরে এরই মধ্যে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। জোয়ারের পানিও বৃদ্ধি পেয়েছে স্বাভাবিকের থেকে  অনেকটা বেশি। সে সঙ্গে গভীর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। 

বর্তমানে পিরোজপুর জেলা থেকে ৫ হাজার ৩০০ জেলে গভীর সাগরে মাছ ধরতে ব্যস্ত সময় পার করছেন বলে জানান জেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুল বারী। জেলেদের সঙ্গে যোগাযোগ করে নিরাপদ আশ্রয়ে থাকতেও বলেন তিনি। 

এর আগের বেশ কয়েকবার বৈরী আবহাওয়ার কারণে সাগরে ট্রলার ডুবে নিখোঁজ হয়েছেন অনেক জেলে। তাই যেকোনো প্রাকৃতিক দুর্যোগ এলেই আতঙ্কে থাকে জেলেদের পরিবারগুলো।

মৎস্যজীবী সমবায় সমিতির নেতা মো. শহিদুল ইসলাম জানান, পাড়েরহাট মৎস্য বন্দরের অনেক জেলে সাগরে ট্রলার নিয়ে মাছ ধরছে। সাগরে গভীর নিম্নচাপ হওয়ায় আমরা তাদের সঙ্গে যোগাযোগ করছি। এরই মধ্যে কয়েকটি ট্রলার সাগর থেকে পাড়েরহাট বন্দরে এসে পৌঁছাতে পেরেছে।

এ বিষয়ে জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন বলেন, এরই মধ্যে আবহাওয়া অফিস থেকে জেলেদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। সে সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। আমরা স্থানীয়ভাবে আমাদের জেলার জেলেদের ও তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করে নিরাপদে থাকার বার্তা পাঠানোর জন্য মৎস্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

গভীর নিম্নচাপটি কেন্দ্রের ৪৮ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর খুবই উত্তাল রয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেএইচ