উত্তরপ্রদেশের উন্নয়নের বিজ্ঞাপনে কলকাতার ছবি, বিব্রত বিজেপি

ঢাকা, সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৫ ১৪২৮,   ১১ সফর ১৪৪৩

উত্তরপ্রদেশের উন্নয়নের বিজ্ঞাপনে কলকাতার ছবি, বিব্রত বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৯ ১৩ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশের উন্নয়ন নিয়ে পত্রিকায় একটি বিজ্ঞাপন ছাপিয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। বিজ্ঞাপনে উন্নয়নের চিত্র তুলে ধরতে ব্যবহার করা হয়েছে একটি উড়ালসড়কের ছবি। বিপত্তি এখানেই। বিজ্ঞাপনটি উত্তর প্রদেশের উন্নয়নের হলেও ওই ছবি আদতে কলকাতার একটি উড়ালসড়কের। এ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। বিজেপির বিরুদ্ধে পশ্চিমবঙ্গের ছবি ‘চুরি’র অভিযোগ এনেছে তৃণমূল কংগ্রেস।

রোববার ভারতের ইংরেজি দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেসে ওই বিজ্ঞাপন প্রকাশ করা হয়। সেখানে বড় করে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ছবি ছাপা হয়েছে। তার ছবির নিচেই ছিল কলকাতার ‘মা’ ফ্লাইওভারের ছবিটি।

উত্তর প্রদেশে রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের গল্প উঠে এসেছে ওই বিজ্ঞাপনে। ওই ফ্লাইওভারের ছবি দিয়ে মূলত রাজ্যের উন্নয়নের বিষয়টি গর্বের সঙ্গে তুলে ধরার চেষ্টা করা হয়েছিল।

এই ঘটনায় নেট দুনিয়ায়ও তর্ক-বিতর্ক শুরু হয়েছে। অনেকেই এর তীব্র সমালোচনা করেছেন। সামাজিক মাধ্যমে একটি পোস্টে দু’টি ছবি পাশাপাশি রেখে তুলনা করেছেন এক ব্যক্তি। সেখানে দাবি করা হয়েছে, তৃণমূলের ওয়েবসাইট থেকেই ‘চুরি’ করা হয়েছে মা ফ্লাইওভারের ছবি। যা ‘উত্তরপ্রদেশের উন্নয়নের ছবি’ বলে চালিয়ে দেওয়া হয়েছে।

তৃণমূলের ওয়েবসাইটে গিয়ে কলকাতা বিমানবন্দর লিখে সার্চ করলে দেখা যাচ্ছে, ২০১৮ সালের ৩ নভেম্বর প্রকাশিত একটি খবরের লিঙ্কে ব্যবহার করা হয়েছিল মা ফ্লাইওভারের মূল ছবিটি। খবরের বিষয় ছিল, ট্রাফিকে গতি আনতে ফুট ওভারব্রিজ বানাবে কেএমডিএ।

উত্তরপ্রদেশে হলুদ ট্যাক্সি চলে না। আবার দেশ-বিদেশে কলকাতার অন্যতম পরিচয় এই হলুদ ট্যাক্সি। ফলে বিজ্ঞাপনের ওই ছবি দেখে যে কেউই খুব সহজেই বুঝতে পাবে এটি কলকাতার ছবি।

এদিকে এ ঘটনায় মন্তব্য করেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। যোগী আদিত্যনাথের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, তার কাজই হলো মিথ্যা বিজ্ঞাপন দেওয়া। মিথ্যা বিজ্ঞাপন দিয়ে বেকারদের চাকরির প্রলোভন দেখানো। এখন উড়ালসড়ক আর কারখানার ছবি দিয়ে উন্নয়নের মিথ্যা দাবি করছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী