বিদেশ থেকে আপত্তিকর প্রতিবেদন প্রকাশ করলে ব্যবস্থা: তথ্যমন্ত্রী

ঢাকা, শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ০৯ সফর ১৪৪৩

বিদেশ থেকে আপত্তিকর প্রতিবেদন প্রকাশ করলে ব্যবস্থা: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০১ ১৩ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৭:২০ ১৩ সেপ্টেম্বর ২০২১

ড. হাছান মাহমুদ- ফাইল ছবি

ড. হাছান মাহমুদ- ফাইল ছবি

বিদেশ থেকে আপত্তিকর প্রতিবেদন প্রকাশ করলে ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার  দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে প্যারিস-ভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার (আরএসএফ) যে প্রতিবেদন প্রকাশ করেছে, সে বিষয়ে তাদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। অন্যান্য দেশ থেকেও যারা এ ধরনের কাজ করছে, তাদের বিরুদ্ধে একই ধরনের ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, রিপোর্টার্স উইদাউট বর্ডার প্রধানমন্ত্রীর ব্যাপারে একটি আপত্তিকর রিপোর্ট প্রকাশ করেছে। আমরা তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সেটির প্রতিবাদ জানিয়েছিলাম। আমরা জানিয়েছিলাম, এটা সংশোধন করা না হলে আমরা আইনগত ব্যবস্থা নেব। তাদের অফিস ফ্রান্সে। ফরাসি আইনে ফরাসি আইনজীবীর মাধ্যমে তাদেরকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

এছাড়া ফরাসি ও ইউরোপিয়ান আইন অনুযায়ী ব্যক্তি বিশেষকে কটাক্ষ বা টার্গেট করে তারা যে রিপোর্ট প্রকাশ করেছিল, তা করতে পারে না বলেও মন্তব্য করেন সরকারের এ মন্ত্রী।

ড. হাছান মাহমুদ বলেন, ফরাসি ও ইউরোপিয়ান আইনের সংশ্লিষ্ট ধারা উল্লেখ করে লিগ্যাল নোটিশ দেওয়া হয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি অন্যান্য দেশ থেকেও যারা এ ধরনের কাজ করছে, তাদের বিরুদ্ধে একই ব্যবস্থা নেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/এইচএন