সুমন রেজার দুর্দান্ত জোড়া গোলেও জিততে পারেনি বাংলাদেশ 

ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১,   কার্তিক ৪ ১৪২৮,   ১১ রবিউল আউয়াল ১৪৪৩

সুমন রেজার দুর্দান্ত জোড়া গোলেও জিততে পারেনি বাংলাদেশ 

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:১২ ৯ সেপ্টেম্বর ২০২১  

সুমন রেজার দুর্দান্ত জোড়া গোলেও জিততে পারেনি বাংলাদেশ  ছবি: সংগৃহীত

সুমন রেজার দুর্দান্ত জোড়া গোলেও জিততে পারেনি বাংলাদেশ  ছবি: সংগৃহীত

কিরগিজস্তান অনুর্ধ্ব-২৩ দলের কাছেও হারের স্বাদ পেল বাংলাদেশ। মাঠে নেমে আক্রমণাত্বক শুরু করেও শেষ পর্যন্ত হার নিয়েই মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে। এর আগে ফিলিস্তিন ও কিরগিজস্তানের কাছে হারে বাংলাদেশ দল।

বৃহস্পতিবার কিরগিজস্তানের স্পার্তাক স্টেডিয়ামে কিরগিজস্তান অনুর্ধ্ব-২৩ দলের কাছে ৩-২ গোলে হেরেছে বাংলাদেশ। বাংলাদেশের হয়ে জোড়া গোল করেছেন সুমন রেজা। কিরগিজস্তান অনুর্ধ্ব-২৩ দলের হয়ে গোল করেছেন শিগাইবায়েভ আমির, বোরুবায়েভ গুলজিঘিত ও আলিগুলভ মাসকাত। 

আগের ম্যাচে কিরগিজস্তানের বিপক্ষে একাদশ থেকে নয় পরিবর্তন নিয়ে এ ম্যাচে একাদশ সাজায় বাংলাদেশ। নিয়মিত অধিনায়ক জামাল ভুঁইয়ার পরিবর্তে অধিনায়কত্ব করেন রেজাউল করিম। শুরুর একাদশে ছিলেন না তপু বর্মন, তারিক কাজি, সোহেল রানা, আনিসুর রহমান জিকো সহ অভিজ্ঞ ফুটবলাররা। এই ম্যাচ দিয়ে বাংলাদেশের জার্সি প্রথম বারের মত মাঠে নামে তরূন কিপার মিতুল মারমা ও ডিফেন্ডার আতিকুজ্জামান।

ম্যাচের শুরুটা দূর্দান্ত করে বাংলাদেশ। ৪০ সেকেন্ডে কর্নার আদায় করে নেয় যদিও কর্নার থেকে গোলের সুযোগ বানাতে পারেনি। এরপর টানা ১০ মিনিট কিরগিজদের ওপর আক্রমণের পসরা বসায় বাংলাদেশ। ফলে মিলেছে দ্রুত সাফল্য। ম্যাচের ১২ তম মিনিটে বাংলাদেশকে এগিয়ে নেন সুমন রেজা। 

কিরগিজস্তানে এক ডিফেন্ডারের ভুল পাস থেকে বল পেয়ে যান সুমন, বল নিয়ে সামান্য এগিয়ে বক্সের সামনে থেকে বাম পায়ের দূর পাল্লার শটে লক্ষ্যভেদ করেন এই স্ট্রাইকার। সুমনের এই গোল নিশ্চিত ভাবে প্রশংসার দাবি রাখে।

ম্যাচে ফিরতে খুব বেশি সময় নেয়নি স্বাগতিকরা ২৪ মিনিটেই অবশ্য সেই গোল শোধ করে স্বাগতিকরা। জানবেগ আমানজানের পাস থেকে ব্যাকহিলে দারুণ এক গোল করেন কিরগিজ অনূর্ধ্ব-২৩ দলের ফরোয়ার্ড শিগাইবায়েভ আমির। মিনিট চারেক পরেই বাংলাদেশকে স্তব্ধ করে ম্যাচে এগিয়ে যায় কিরগিজস্তান অনুর্ধ্ব-২৩ দল। শিঘাইবিভ এমিরের ক্রস বক্সের মধ্য কিরগিজ দলের দুই ফুটবলার হেড করার চেস্টা করলে সফল হয়নি তবে সেখান থেকে বল পেয়ে যান ফাঁকায় থাকা বোরুবায়েভ গুলজিঘিত। বাম পায়ের প্লেসিং শটে সহজেই লক্ষ্যভেদ করেন এই কিরগিজ ফুটবলার।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই কিছুটা আক্রমণাত্বক খেলতে থাকে বাংলাদেশ। গোল পরিশোধ তো দূরে থাক উলটা ৫৮ মিনিটে তৃতীয় গোল হজম করে বাংলাদেশ। কিরগিজদের হয়ে গোল করেন আলিগুলভ মাসকাত। ৬৪ মিনিটে সুমন রেজার দুর্দান্ত গোলে ম্যাচ জমিয়ে তুলে বাংলাদেশ।

নিজেদের অর্ধ থেকে সতীর্থের বাড়ান হাওয়ায় ভাসানো বল নিয়ন্ত্রণে নেওয়ার চেস্টা করেন মতিন মিয়া কিন্তু কিরগিজ এক ডিফেন্ডার বাধা দিতে আসলে বল চলে যায় পাশেই থাকা সুমন রেজার কাছে। বল পেয়ে বক্সের সামনে থেকে শরীর ঘুরিয়ে ডান পায়ের সাইড ভলিতে দূরের পোস্টে লক্ষ্যভেদ করেন সুমন রেজা। ম্যাচে ফেরার আভাস দিয়ে কিরগিজদের ওপর খানিকটা চড়াও হতে দেখা যায় বাংলাদেশ। বেশ কয়েক বার আক্রমণ করলেও শেষ পর্যন্ত গোলের দেখা পায়নি। এ নিয়ে সাফের আগে টানা তিন ম্যাচ হারল বাংলাদেশ। এর আগে বিশ্বকাপ বাছাইপর্বের তিন ম্যাচের দুটিতেই হেরেছিল বাংলাদেশ, বাকি এক ম্যাচ ড্র করেছিল।

ডেইলি বাংলাদেশ/এমকে