ফুটবল ইতিহাসের একমাত্র দল হিসেবে যে রেকর্ড শুধু ব্রাজিলের

ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৯ ১৪২৮,   ১৫ সফর ১৪৪৩

ফুটবল ইতিহাসের একমাত্র দল হিসেবে যে রেকর্ড শুধু ব্রাজিলের

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৮ ৪ আগস্ট ২০২১  

ব্রাজিল দল

ব্রাজিল দল

তর্কসাপেক্ষে ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা দল ব্রাজিল। তাদের ঝুঁলিতে আছে পাঁচ-পাঁচটি বিশ্বকাপ। এর পাশাপাশি দলটি কোপা আমেরিকা এবং কনফেডারেশন কাপের মতো আসরেরও একাধিক শিরোপা জিতেছে। সম্প্রতি অনন্য এক রেকর্ড গড়েছে দলটি। ফুটবল ইতিহাসে যে কীর্তি নেই আর কোনো দলের। 

সব পর্যায়ের ফুটবলে ঈর্ষণীয় সাফল্য পেলেও অলিম্পিক ফুটবলে স্বর্ণ পদকটা যেন ব্রাজিলিয়ানদের জন্য সোনার হরিণ ছিল। ১৯৮৪ এবং ১৯৮৮ - টানা দুটি অলিম্পিক ফুটবলের ফাইনালে খেললেও সোনার পদকটা ছুঁয়ে দেখা হয়নি তাদের।

এরপর ২০১২ সালে লন্ডন অলিম্পিকের ফাইনালে খেলেছিল ব্রাজিল। কিন্তু নেইমারদের কাঁদিয়ে সেবার সোনার মুকুট পরে মেক্সিকো। অবশেষে চার বছর পর অর্থাৎ ২০১৬ সালে রিও অলিম্পিকে প্রথমবারের মত সোনার স্বাদ পায় সেলেসাওরা। ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়ামে টাইব্রেকারে জার্মানিকে হারিয়ে প্রথমবার অলিম্পিকে স্বর্ণ জেতে তারা।

রিওতে জেতা সেই স্বর্ণপদক ধরে রাখার লক্ষ্য নিয়ে টোকিও অলিম্পিকে এসেছে ব্রাজিল। দানি আলভেজের নেতৃত্বাধীন দলটিতে রয়েছেন সর্বশেষ কোপায় খেলা ফুটবলার রিচার্লিসন। দলীয় নৈপুণ্যে এবার সহজেই ফাইনালে পৌঁছে গেছে বর্তমান শিরোপাধারীরা।

একই সঙ্গে বিরল এক রেকর্ড গড়ে ফেলেছে ব্রাজিল। যে রেকর্ডটা আর কারো নেই। একমাত্র দল হিসেবে বিশ্বকাপ, কনফেডারেশন কাপ এবং অলিম্পিক- এই তিন প্রতিযোগিতায় টানা তিনবার ফাইনাল খেলছে সেলেসাওরা। ফুটবল ইতিহাসে আর কোনো দলের এই কৃতিত্ব নেই। 

ডেইলি বাংলাদেশ/এএল