দুর্নীতির দায়ে নিষিদ্ধ ফিফার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি

ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৯ ১৪২৮,   ১৫ সফর ১৪৪৩

দুর্নীতির দায়ে নিষিদ্ধ ফিফার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০১ ৪ আগস্ট ২০২১  

ইসা হায়াতু -ফাইল ফটো

ইসা হায়াতু -ফাইল ফটো

দুর্নীতির দায়ে সাজা পাওয়া সেপ ব্লাটারের জায়গায় ফিফার ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছিলেন আফ্রিকার ফুটবল কনফেডারেশনের সাবেক প্রধান ইসা হায়াতু।  তিনিও দুর্নীতির দায়ে এক বছরের জন্য নিষিদ্ধ হলেন।

এক বিবৃতিতে মঙ্গলবার নিষেধাজ্ঞার পাশাপাশি আফ্রিকার ফুটবল কনফেডারেশনের সাবেক এই প্রধানকে ৩০ হাজার সুইস ফ্রাঁ জরিমানার বিষয়টিও নিশ্চিত করে ফিফা।

ক্যামেরুনের ৭৪ বছর বয়সী হায়াতু ২০১৭ সালের নির্বাচনে হারের আগ পর্যন্ত ২৯ বছর ছিলেন আফ্রিকান ফুটবল কনফেডারেশনের (সিএএফ) সভাপতি। ফিফার সবচেয়ে বেশি সময়ের সহ-সভাপতিও ছিলেন তিনি।

২০১৫ সালে ফিফার সেই সময়ের সভাপতি ব্লাটারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে তদন্ত শুরু হলে সংস্থাটির ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান হায়াতু। অভিযোগ প্রমাণিত হওয়ায় এখনো নিষিদ্ধ আছেন ৮৫ বছর বয়সী ব্লাটার।

হায়াতু আন্তর্জাতিক অলিম্পিক কমিটির একজন অনারারি সদস্য।

ফিফার বিবৃতিতে বলা হয়েছে, সিএএফের সভাপতি থাকাকালীন হায়াতু ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত সময়কালের জন্য ফ্রান্স ভিত্তিক লাগারদে স্পোর্তসের সঙ্গে মিডিয়া ও মার্কেটিং সত্ত্বের চুক্তি করেছিলেন।

এ নিয়ে তদন্ত শেষে বিচারের রায়ে বলা হয়েছ, কনফেডারেশনের পক্ষ থেকে হায়াতু নিজের নাম ভাঙিয়ে অবৈধ চুক্তি করেছিলেন। যার কারণে সিএএফের উল্লেখযোগ্য ক্ষতি হয়েছিল।

হায়াতুর নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে মঙ্গলবার থেকে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের সব ধরণের ফুটবল থেকে আগামী এক বছর নিষিদ্ধ থাকবেন তিনি।

ডেইলি বাংলাদেশ/আরএস