সন্ধ্যায় প্রথম টি-২০তে মুখোমুখি বাংলাদেশ-অস্ট্রেলিয়া

ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৯ ১৪২৮,   ১৫ সফর ১৪৪৩

বাংলাদেশ-অস্ট্রেলিয়া টি-২০ সিরিজ

সন্ধ্যায় প্রথম টি-২০তে মুখোমুখি বাংলাদেশ-অস্ট্রেলিয়া

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩৪ ৩ আগস্ট ২০২১  

বাংলাদেশ-অস্ট্রেলিয়া       -ফাইল ফটো

বাংলাদেশ-অস্ট্রেলিয়া -ফাইল ফটো

ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে বাংলাদেশের বিপক্ষে প্রথম কোন দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ঢাকায় অস্ট্রেলিয়া ক্রিকেট দল। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়।

ঘরের মাঠে অজিদের বিপক্ষে ভালো করার সুযোগ দেখছে টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। অজিদের বিপক্ষে ভালো খেলে নিজেদের প্রমাণ করতে চান, ‘টি-২০ তেও বাংলাদেশ ভালো দল’।

সিরিজ পূর্ববর্তী এক সংবাদ সম্মেলনে অজি অধিনায়ক জানিয়েছেন তাদের ভাবনায় থাকবেন সাকিব আল হাসান। কারণ হিসেবে রাখছেন ২০১৭ সালের টেস্ট সিরিজে সাকিবের পারফর্ম। তবে দুই দলের দেখায়ও ব্যাট ও বল হাতে সেরা সাকিব। রান সংগ্রহের দিক থেকে সাকিবের পরে আছেন মুশফিকুর রহিম এরপর আছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। 

সাকিব ৪ ম্যাচে ১২৩.২৭ স্ট্রাইকরেটে ৩৫.৭৫ এভারেজে নিয়েছেন ১৪৩ রান, সর্বোচ্চ ৬৬ রান। বল হাতেও দুই দলের ভিতর সাকিব উইকেট শিকারের দিক থেকে সবার উপরে। সাকিব ৪ ইনিংসে ১৩ ওভার বল ঘুরিয়ে ৫ উইকেট নেন যেখান বোলিং ইকোনমি ৭.৮৪ এক ইনিংসে সর্বোচ্চ উইকেট নেন ২৭ রান ৩ উইকেট।

গত মাসে জিম্বাবুয়ে থেকে সফল এক সিরিজ শেষ করে এসেছে বাংলাদেশ দল। সফরে একমাত্র টেস্ট, তিন ওয়ানডে সিরিজের সবকয়টি ম্যাচের পাশাপাশি টি টোয়েন্টি সিরিজও ২-১ ব্যবধানে নিজেদের করে নিয়েছেন তারা। 

রোডেশিয়ানদের বিপক্ষে সেই সিরিজের রেশ কাটতে না কাটতেই টাইগারদের সামনে অজিরা। এবার ঘরের মাঠের ফায়দা লুটে সিরিজে ভালো করতে মরিয়া আত্মবিশ্বাসী বাংলাদেশ।

এদিকে, অজি দলও ক্যারিবিয়ানদের বিপক্ষে সফর শেষ করে এসেছেন। সেখানে ওয়ানডে সিরিজটা নিজেদের করে নিলেও ৪-১ ব্যবধানে হেরে এসেছেন টি-২০ সিরিজ। 

অজি অধিনায়ক ম্যাথু ওয়েড তার দলে পাচ্ছে না ওয়ার্নার-স্মিথ-ম্যাক্সওয়েলদের। চোটে পরে ছিটকে গেছেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও পেসার রিলে মেরেডিথ। 

তবে নতুন অধিনায়ক ওয়েড তার দলে পাচ্ছেন মিচেল স্টার্ককে। দুর্দান্ত ফর্মে আছেন মিচেল মার্শও। দলে আছেন স্পিনার অ্যাডাম জাম্পা ও পেসার জশ হ্যাজলউড।

টাইগার দলও পাচ্ছেন না তাদের সেরা ওপেনার তামিম ইকবালকে। দলে থাকছেন না আরেক ওপেনার লিটন কুমার দাস, সিরিজে থাকবেন না স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। 

এদিকে জিম্বাবুয়ে সফরের মাঝে দেশে ফিরে আসা মুশফিক অস্ট্রেলিয়ার দেওয়া বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টিন করতে পারেননি বলেই ছিটকে গেছেন। 

তবে অজিদের বিপক্ষে সিরিজে তরুণদের উপর পূর্ণ আস্থা রাখছেন টাইগার অধিনায়ক। দলে ফিনিশার হিসেবে দারুণ করা আফিফ-শামীম আর নুরুলের উপর আশা রাখছেন রিয়াদ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে এমনিতে খুব বেশি খেলার সুযোগ পায় না বাংলাদেশ। তবে টি-২০ ইতিহাস অনেক সমৃদ্ধ। টি-২০তে এখন পর্যন্ত তারা ১৪১ ম্যাচ খেলে জয় পেয়েছে ৭২ ম্যাচে। বিপরীতে হেরেছে ৬৬ ম্যাচে। ফল হয় নাই তিনটি ম্যাচে। অন্যদিকে বাংলাদেশ ১০২ ম্যাচ খেলে জয়ের থেকে হারের পাল্লাটাই ভারী। ৩৪ ম্যাচ জয়ের বিপরীতে হার ৬৬ ম্যাচে। জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড আর সহযোগী সদস্য দেশগুলোর বিপক্ষেই আছে ২০ জয়। তবুও নিজেদের এই ফরম্যাটে ভালো দল হিসেবে দেখছেন প্রধান কোচ।

৩, ৪, ৬, ৭ ও ৯ আগস্ট মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পাঁচ ম্যাচ সিরিজের টি-২০ খেলবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। প্রতিটি ম্যাচই শুরু হবে সন্ধ্যা ৬টায়। ম্যাচগুলো অনুষ্ঠিত হবে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

বাংলাদেশ স্কোয়াড:

মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ নাইম শেখ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, রুবেল হোসেন, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম। সিরিজে বাংলাদেশের স্কোয়াড

অস্ট্রেলিয়ার স্কোয়াড:

অ্যাস্টন অ্যাগার, ওয়েস অ্যাগার, জেসন বেহরেনডর্ফ, অ্যালেক্স ক্যারি, ড্যান ক্রিশ্চিয়ান, জশ হ্যাজলউড, মইসেস হেনরিকস, মিচেল মার্শ, বেন ম্যাকডেরমট, রিলে মেরেডিথ, জশ ফিলিপ, মিচেল স্টার্ক, মিচেল সুয়েপসন, অ্যাশটন টার্নার, অ্যান্ড্রু টাই, ম্যাথু ওয়েড (অধিনায়ক) ও অ্যাডাম জাম্পা।

ডেইলি বাংলাদেশ/আরএস