গ্যালারিতে ছক্কা হাঁকালেই বল বাতিল

ঢাকা, মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৩ ১৪২৮,   ১৯ সফর ১৪৪৩

গ্যালারিতে ছক্কা হাঁকালেই বল বাতিল

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:৫৯ ৩ আগস্ট ২০২১   আপডেট: ০২:০০ ৩ আগস্ট ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

প্রায় চার বছর পর বাংলাদেশে এলো অস্ট্রেলিয়া ক্রিকেট দল। আসার পর থেকেই একে একে শর্তজুড়ে দিচ্ছে অজিরা। তাদের মন রক্ষায় সব শর্তই মেনে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এবার নতুন আরো একটি শর্তজুড়ে দিয়েছে অস্ট্রেলিয়ানরা। তবে শর্তটি বেশ অবাক করার মতো। টি-টোয়েন্টি সিরিজ ম্যাচে কোনো ছক্কা হাঁকানো বল গ্যালারিতে পড়লে সেটি আর ব্যবহার করা যাবে না। নিতে হবে নতুন বল।

খেলার সময় সাধারণত বল পুরনো হলে পরিবর্তন করে দেন আম্পায়াররা। বল হারিয়ে গেলেও কাছাকাছি মানের বল দেওয়া হয়। তবে ছক্কায় বল গ্যালারিতে পড়লে তা পরিবর্তন করার নিয়ম ক্রিকেটে নজির নেই। অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজে এমনই ঘটনা দেখতে যাচ্ছেন ক্রিকেট ভক্তরা।

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে আজ মঙ্গলবার। সন্ধ্যা ৬টার থেকে শুরু হওয়া সিরিজের কোনো ম্যাচেই দর্শক ঢোকার অনুমতি নেই। এমনকি সাংবাদিকদের চলাচলেও নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। গ্যালারিতে মাঠকর্মী যারা থাকছেন তারাও রয়েছে বায়ো-সুরক্ষা পরিবেশে।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের এক কর্মকর্তা জানান, গ্যালারিতে বল গেলে নতুন বল ব্যবহার করতে হবে। তবে একবারে নতুন নয়; ম্যাচের অবস্থা অনুযায়ী আগের বল দেওয়া হবে। অর্থ্যাৎ ১০ ওভারের সময় কোনো বল হারালে ওই অবস্থার বল দেওয়া হবে। এজন্য বলও সংগ্রহ করা হয়েছে। আর করোনার কারণে এই সিরিজে হ্যান্ডশেক থাকছে না।

সিরিজের জন্য মাঠের চারপাশে জৈব সুরক্ষা বলয় তৈরি করেছে বিসিবি। তবে গ্যালারিতে সেই ব্যবস্থা নেয়া কঠিন হচ্ছে বলে সেখানে করা হয়নি। ফলে কোনো বল বাউন্ডারি পেরিয়ে গ্যালারিতে পড়লে সেই বল আর ব্যবহার করা যাবে না। পরবর্তী দিনে স্যানিটাইজ করে সেটি ব্যবহার করা যাবে। এমন শর্তের কারণে অনেকগুলো বলের প্রয়োজন হচ্ছে বিসিবির। যা ম্যাচের আগেই ব্যবস্থা রাখতে হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এমআর