অলিম্পিকের দ্রুততম মানব মার্সেল জ্যাকবস

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

অলিম্পিকের দ্রুততম মানব মার্সেল জ্যাকবস

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০৬ ১ আগস্ট ২০২১   আপডেট: ১৯:১২ ১ আগস্ট ২০২১

মার্সেল জ্যাকবস

মার্সেল জ্যাকবস

প্রতিটি অলিম্পিকের অন্যতম প্রধান আকর্ষণ থাকে ১০০ মিটার স্প্রিন্ট। টোকিও অলিম্পিকে ট্র্যাক অ্যান্ড বোল্টের সবচেয়ে আকর্ষণীয় এই ইভেন্ট ছিল রোববার। যেখানে রেকর্ড গড়ে সোনা জিতেছেন মার্সেল জ্যাকবস, হয়েছেন অলিম্পিকের দ্রুততম মানব।

১০০ মিটার স্প্রিন্টে অ্যাথলেটিক্স বিশ্ব এক যুগেরও বেশি সময় ধরে শুধু উসাইন বোল্টের কীর্তি দেখেছে। তার গতির ঝলক একরাশ বিস্ময় আর মুগ্ধতা নিয়ে উপভোগ করেছে সবাই।

এবার নতুন কারো ঝলকানি দেখার অপেক্ষায় ছিল সবাই। সেখানে কাউকে হতাশ করেননি জ্যাকবস। অপেক্ষার ইতি টেনে বিশ্বের দ্রুততম মানবের মুকুট নিজের করে নিয়েছেন এই ইতালিয়ান।

টোকিও অলিম্পিক স্টেডিয়ামে প্রতিযোগিতার সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ১০০ মিটারে ৯ দশমিক ৮০ সেকেন্ড সময় নিয়ে সেরা হন জ্যাকবস।

এছাড়া যুক্তরাষ্ট্রের স্প্রিন্টার ফ্রেড কার্লেই সময় নিয়েছেন ৯.৮৪ সেকেন্ড। তিনি জিতেছেন রৌপ্যপদক। ৯.৮৯ সেকেন্ডসময় নিয়ে ব্রোঞ্জ পদক জিতেছেন কানাডার স্প্রিন্টার আন্দ্রে ডি গ্রাসে।

অবশ্য বিশ্বের দ্রুততম মানব হিসেবে এখনো অক্ষত আছে উসাইন বোল্টের কীর্তি। ২০০৯ সালে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ৯.৫৮ সেকেন্ডে ১০০ মিটার পাড়ি দিয়েছিলেন তিনি। এই টাইমিংকে গত এক যুগে আর কেউ পেছনে ফেলতে পারেননি। 

ডেইলি বাংলাদেশ/এএল