এক বছরে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন রিজওয়ান

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৫ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

এক বছরে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন রিজওয়ান

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪১ ১ আগস্ট ২০২১  

মোহাম্মদ রিজওয়ান

মোহাম্মদ রিজওয়ান

ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তানের মধ্যকার চার ম্যাচ টি-২০ সিরিজের প্রথমটি বৃষ্টিতে ভেসে গিয়েছিল। দ্বিতীয় টি-২০তে মাঠে নেমে অনবদ্য এক রেকর্ড গড়েছেন মোহাম্মদ রিজওয়ান। আন্তর্জাতিক টি-২০তে এক ক্যালেন্ডার ইয়ারে সর্বাধিক রানের রেকর্ড গড়েছেন তিনি।

প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৭ রান সংগ্রহ করে পাকিস্তান। জবাবে উইন্ডিজ করতে পারে ১৫০ রান। ক্যারিবীয়দের ৭ রানে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে সফরকারীরা। গায়ানায় এদিন ব্যাট হাতে ৩৬ বলে ৪৬ রানের ইনিংস খেলেন রিজওয়ান।

এই ইনিংসের মাধ্যমেই রেকর্ডটি করেছেন রিজওয়ান। ২০২১ সালে এখন পর্যন্ত ৭৫২ রান করেছেন তিনি। এক ক্যালেন্ডার ইয়ারে সর্বাধিক রানের রেকর্ডে তিনি পেছনে ফেলেছেন আয়ারল্যান্ডের পল স্টারলিংকে। তার রান সংখ্যা ৭৪৮।

এই তালিকার তৃতীয় অবস্থানে আছেন আরেক আইরিশ ব্যাটসম্যান কেভিন ও ব্রায়েন। তিনি টি-২০তে এক বছরে ৭২৯ রান করেছেন। এক ক্যালেন্ডার ইয়ারে ৭০২ রান করে চারে আছেন নেদারল্যান্ডসের ম্যাক্সও দাউদ।

ভারতের শিখর ধাওয়ান ৬৮৯ রান নিয়ে তালিকার পাঁচ নম্বরে আছেন। সবার তুলনায় রিজওয়ানের রানের গড় সবচেয়ে বেশি। পাকিস্তানি এই ব্যাটসম্যান এখন পর্যন্ত ৯৪ গড়ে রান করেছেন।

আন্তর্জাতিক টি-২০তে এক বছরে সর্বোচ্চ রান:

১/ মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান) – ১৪ ইনিংসে ৭৫২ রান (২০২১)
২/ পল স্টারলিং (আয়ারল্যান্ড) – ২০ ইনিংসে ৭৪৮ রান (২০১৯)
৩/ কেভিন ও’ব্রায়েন (আয়ারল্যান্ড) – ২৩ ইনিংসে ৭২৯ রান (২০১৯)
৪/ ম্যাক্স ও’দাউদ (নেদারল্যান্ডস) – ২৪ ইনিংসে ৭০২ রান (২০১৯)
৫/ শিখর ধাওয়ান (ভারত) – ১৭ ইনিংসে ৬৮৯ রান (২০১৮)

ডেইলি বাংলাদেশ/এএল