রেকর্ড গড়ে দ্রুততম মানবী হলেন এলাইনি

ঢাকা, মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৩ ১৪২৮,   ১৯ সফর ১৪৪৩

টোকিও অলিম্পিক-২০২০

রেকর্ড গড়ে দ্রুততম মানবী হলেন এলাইনি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৮ ৩১ জুলাই ২০২১   আপডেট: ২০:১৪ ৩১ জুলাই ২০২১

দ্রুততম মানবী এলাইনি থমসন-হেরা

দ্রুততম মানবী এলাইনি থমসন-হেরা

প্রতিটি অলিম্পিকের অন্যতম আকর্ষণীয় ইভেন্ট ট্র্যাক অ্যান্ড বোল্ট। মাত্র ১০ সেকেন্ডের দৌড় হলেও যেখানে থাকে সর্বোচ্চ পর্যায়ের উত্তেজনা। এবারের টোকিও অলিম্পিকে রেকর্ড গড়েই নারীদের ১০০ মিটার স্প্রিন্টে সোনা জিতেছেন জ্যামাইকার এলাইনি থমসন-হেরা।

প্রতিযোগিতার অন্যতম সেরা দৌড়বিদ হিসেবে যাকে ধরা হচ্ছিল, সেই শেলি অ্যান ফ্রেজার প্রাইসকে টপকে সোনা জিতেছেন এলাইনি। এর আগে রিও অলিম্পিকেও সোনা জিতেছিলেন এলাইনি। শনিবার অনুষ্ঠিত ইভেন্টের তিনটি পদকই জিতেছেন জ্যামাইকার দৌড়বিদরা।

শেলিকেই এবার নারীলাদের বিভাগে বাকিদের থেকে সেরা মনে করা হচ্ছিল। কিন্তু সব হিসাব উল্টে দিয়ে নিজের সোনা ধরে রাখলেন এলাইনি। তিনি দৌড় শেষ করেছেন ১০.৬১ সেকেন্ডে, যা অলিম্পিকের রেকর্ড। শেলি শেষ করেন ১০.৭৪ সেকেন্ডে। তৃতীয় স্থানে থাকা শেরিকা জ্যাকসন ১০.৭৬ সেকেন্ডে দৌড় শেষ করেছেন।

জ্যামাইকার ম্যানচেস্টার প্যারিসে এলাইনির জন্ম। প্রথমে ক্রিশ্চিয়ানা হাইস্কুল এবং পরে ম্যানচেস্টার হাইস্কুলে পড়াকালীন দৌড়ে হাতেখড়ি। প্রথমে তিনি স্প্রিন্টার ছিলেন না। বরং দূরপাল্লার দৌড়েই বেশি আগ্রহ ছিল। ধীরে ধীরে স্প্রিন্টার হিসেবে গড়ে তোলেন নিজেকে।

রিও অলিম্পিকে ১০০ মিটারের পাশাপাশি ২০০ মিটারেও সোনা জিতেছিলেন এলাইনি। রিলেতে জ্যামাইকা পেয়েছিল রৌপ্যপদক। এবারো ২০০ মিটার এবং রিলেতে দেখা যাবে তাকে।

ডেইলি বাংলাদেশ/আরএস/এএল