যেভাবে ভারতের কোচ হিসেবে নির্বাচিত হন শাস্ত্রী

ঢাকা, শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ২ ১৪২৮,   ০৮ সফর ১৪৪৩

যেভাবে ভারতের কোচ হিসেবে নির্বাচিত হন শাস্ত্রী

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৮ ২৮ জুলাই ২০২১  

রবি শাস্ত্রী

রবি শাস্ত্রী

ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে ২০১৯ সালে দ্বিতীয়বারের জন্য নির্বাচিত হন রবি শাস্ত্রী। সেই সময় বিরাট কোহলিদের দলের প্রশিক্ষক হওয়ার দৌড়ে ছিলেন মাইক হেসন, টম মুডি, লালচাঁদ রাজপুত, রবিন সিংহদের মতো হাই প্রোফাইল কোচরা। কিন্তু তাদের পেছনে ফেলে বেছে নেয়া হয় শাস্ত্রীকে। ঠিক কী কারণে বেছে নেয়া হয়েছিল তাকে?

শাস্ত্রীকে কোচ হিসেবে বেছে নিয়েছিল উপদেষ্টা কমিটি। সেই কমিটিতে ছিলেন কপিল দেব, শান্তা রঙ্গস্বামী এবং অংশুমান গায়কোয়াড়। শাস্ত্রীকে বেছে নেয়ার কারণ জানিয়েছেন অংশুমান। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, শাস্ত্রী ধারাভাষ্যকার ছিল। ও যে শুধু ভারতীয় ক্রিকেট সম্পর্কে সচেতন তাই নয়, বিশ্বের বিভিন্ন দেশের ক্রিকেট সম্পর্কেও জানে।

তিনি আরো বলেন, হার বা জয়ের পর কীভাবে একটা দল নিজেকে পরের ম্যাচের জন্য তৈরি করে সেটাও শাস্ত্রী দেখেছে। ও জানে কী ভাবে ম্যাচের পরিস্থিতি বদলে গেলে নিজেদের মানিয়ে নিতে হয়। ভারতীয় ক্রিকেটারদের সঙ্গেও ওর সম্পর্ক ভাল। কোচ হতে গেলে আর কী দরকার?

প্রথমবার ভারতীয় দলের কোচ হিসেবে শাস্ত্রীর ঝুলিতে সাফল্য ছিল চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল খেলা এবং অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয়। কিন্তু ধারাভাষ্যকার হিসেবে তার পর্যবেক্ষণ এবং ক্রিকেটারদের সঙ্গে সম্পর্ককেই গুরুত্ব দেন অংশুমানরা। তাই দ্বিতীয়বারেও তাকে কোচ হিসেবে বেছে নেয়া হয়।

এই মুহূর্তে শ্রীলংকায় ভারতীয় দলকে কোচিং করাচ্ছেন রাহুল দ্রাবিড়। এক দিনের সিরিজে জয় দিয়ে শুরু করেছেন তিনি। সমর্থকদের রব উঠতে শুরু করেছে তাকেই যেন ভারতীয় দলের কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়। তবে শাস্ত্রী-কোহলী জুটি ভাঙা হবে কি না সেই বিষয়ে সন্দেহ রয়েছে।

এ বিষয়ে অংশুমান বলেন, কোচ এবং অধিনায়কের মধ্যে রসায়ন ভাল থাকলেই দল ভাল খেলবে এটা ভাবা ঠিক নয়। আসল হচ্ছে দলের সঙ্গে কোচের সম্পর্ক। অধিনায়ক একা কিছুই করতে পারবে না। আরো ১০ জনকে সঙ্গে লাগবে। আমার অভিজ্ঞতা সেটাই বলে। 

তিনি আরো বলেন, আমি কোচ থাকার সময় দলে ছিল শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়, মোহাম্মদ আজহারউদ্দিনরা। বোলিংয়ে ছিল অনিল কুম্বলে, জাভাগাল শ্রীনাথ, ভেঙ্কটেশ প্রসাদ। সবাইকে একসঙ্গে বেঁধে রাখতে হয়েছিল। কোচের কাজ আসলে এটাই। 

ডেইলি বাংলাদেশ/এএল