অলিম্পিকে অংশ নেয়া অ্যাথলেটরা কত টাকা পান?

ঢাকা, মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৩ ১৪২৮,   ১৯ সফর ১৪৪৩

অলিম্পিকে অংশ নেয়া অ্যাথলেটরা কত টাকা পান?

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৩ ২৫ জুলাই ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

করোনা আতঙ্ক এবং একাধিক বিতর্ককে সঙ্গে নিয়ে জাপানের টোকিওতে শুরু হয়েছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ তথা অলিম্পিকের এবারের আসর। প্রতিযোগিতায় অংশ নেয়া প্রত্যেক অ্যাথলেটের লক্ষ্য একটাই, পদক জেতা। কখনো কি মনে প্রশ্ন জেগেছে, অলিম্পিকে অংশ নেয়া অ্যাথলেটরা একেকজন আসলে কত টাকা পান?

ফুটবল, ক্রিকেট থেকে শুরু করে অন্য যেকোনো খেলাতেই পেশাদার খেলোয়াড়রা সর্বদা নিজেদের বেতনের ব্যাপারে উৎসাহী থাকেন। কেউ কেউ তো এক সপ্তাহেই কয়েক কোটি টাকা রোজগার করে ফেলেন। আবার জনপ্রিয় কোনো খেলোয়াড় বিজ্ঞাপণ বা কেবল সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেও কোটি কোটি টাকা উপার্জন করেন। 

কিন্তু অলিম্পিকে অংশ নেয়ার জন্য কোনো অ্যাথলেটই নির্দিষ্ট বেতন পান না। যে দেশের হয়ে প্রতিনিধিত্ব করছেন, সে দেশের সরকারের উপরেই নির্ভর করে অলিম্পিকে অংশ নিয়ে তিনি কত টাকা আয় করতে পারবেন! অনেক দেশই নিজেদের অ্যাথলেটদের জন্য আর্থিক পুরস্কারের কথা ঘোষণা করে থাকে। পদক জিততে পারলে মেলে আরো পুরস্কার। এছাড়া অনেকে পেয়ে থাকেন চাকরিও।

অলিম্পিকে অন্যতম সফল দেশ আমেরিকা তাদের অ্যাথলেটদের বিশেষ পুরস্কার দিয়ে থাকে। সম্প্রতি মার্কিন অলিম্পিক এবং প্যারা অলিম্পিক কমিটি জানিয়েছে, অলিম্পিকে সোনা জয়ীরা পাবেন ৩৭,৫০০ মার্কিন ডলার। এছাড়া রুপা জয়ীরা ২২,৫০০ মার্কিন ডলার এবং ব্রোঞ্জ জয়ীরা ১৫ হাজার মার্কিন ডলার করে পাবেন।

অন্যান্য দেশের মধ্যে সিঙ্গাপুর তাদের সোনা জয়ী অ্যাথলেটদের ১ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেয়। ইন্দোনেশিয়া তাদের দেশের চ্যাম্পিয়ন প্রতিযোগীকে দিয়ে থাকে ৭ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার। এছাড়া বাকি অনেক দেশই একইভাবে আর্থিক পুরস্কার দিয়ে থাকে। 

পার্শ্ববর্তী দেশ ভারতও অলিম্পিকের জন্য বেশ জোরালো প্রস্তুতি নিয়েছে। এবার অলিম্পিক শুরু হওয়ার আগেই ভারতীয় অলিম্পিক সংস্থা ভারতীয় অ্যাথলেটদের জন্য বিশেষ পুরস্কারমূল্য ঘোষণা করেছে। সম্প্রতি আইওএ-র অ্যাডভাইসরি কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকেই পুরস্কারমূল্য ঘোষণা করা হয়।

জানা গেছে, টোকিও অলিম্পিক গেমসে অংশগ্রহণকারী প্রত্যেক ভারতীয়কে ১ লক্ষ টাকা করে দেওয়া হবে। এর মাঝে যারা সোনা জিতবেন তাদের ৭৫ লক্ষ টাকা দেওয়া হবে। এছাড়া রুপা জয়ীদের পুরস্কারমূল্য ৪০ লক্ষ টাকা। ব্রোঞ্জ পদক জয়ী অ্যাথলিটরা পাবেন ২৫ লক্ষ টাকা করে।

ডেইলি বাংলাদেশ/এএল