আম্পায়ারিং নিয়ে ভারতের অসন্তোষ, সমালোচনার ঝড়

ঢাকা, বুধবার   ২৮ জুলাই ২০২১,   শ্রাবণ ১৪ ১৪২৮,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪২

আম্পায়ারিং নিয়ে ভারতের অসন্তোষ, সমালোচনার ঝড়

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১১ ২০ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ম্যাচ চলাকালীন সময়ে আম্পায়ারিং নিয়ে মাঠের ক্রিকেটারদের অসন্তোষ নতুন কিছু নয়। তবে অনেক ক্রিকেটভক্তের দাবি, আম্পায়ারদের বিতর্কিত সিদ্ধান্তগুলো সর্বদা ভারতের পক্ষে থাকে। কিন্তু সাউদাম্পটনের অ্যাজেস বোলে এবার দেখা গেল ভিন্ন চিত্র। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে আম্পায়ারদের একটি সিদ্ধান্ত ভারতকে ক্ষুব্ধ করেছে।

প্রথমবারের মতো আয়োজিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম দিন বৃষ্টিতে ভেসে যায়। ফলে খেলা শুরু হয় মূলত দ্বিতীয় দিনে (১৯ জুন)। ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনালের মহারণে টস হেরে ব্যাট করতে নামে ভারত।

ইনিংসের ৪১তম ওভারে লেগ স্ট্যাম্পের বাইরে দিয়ে যাওয়া বলে কট বিহাইন্ডের আবেদন করেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। এ সময় নন স্ট্রাইকিং প্রান্তে থাকা অন ফিল্ড আম্পায়ার রিচার্ড ইলিংওর্থ কোনো সিদ্ধান্ত দিতে পারেননি। 

এমতাবস্থায় ভারতকে অবাক করে দিয়ে আরেক অন ফিল্ড আম্পায়ার মাইকেল গফের সঙ্গে আলোচনা করে তিনি তৃতীয় আম্পায়ারের আশ্রয় নেন। অথচ নিউজিল্যান্ড কোনো রিভিউ চায়নি, চাওয়ার সুযোগও পায়নি।

এতে ক্ষুব্ধ হয়ে ওঠেন ক্রিজে থাকা ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। নিউজিল্যান্ড রিভিউয়ের আবেদন না করা সত্ত্বেও তৃতীয় আম্পায়ারকে সিদ্ধান্ত যাচাইয়ের সিদ্ধান্ত দেওয়ায় মাঠেই রেগে যান তিনি, প্রকাশ করেন অসন্তোষ।

আম্পায়ার কিছু একটা বললে পরক্ষণে অবশ্য ভারতীয় অধিনায়ককে হাসতে দেখা গেছে। তবে তাদের এমন কাণ্ড নিয়ে টুইটারে শুরু হয় সমালোচনার ঝড়। ভারতের সাবেক ক্রিকেটার বীরেন্দর শেবাগ এ বিষয়ে লিখেছেন, ‘কোহলির সঙ্গে হাস্যকর আম্পায়ারিং হচ্ছে। আম্পায়ার কোনো সিদ্ধান্ত না নিয়ে রিভিউ নিয়ে নিল। হতাশাজনক।’

ডেইলি বাংলাদেশ/এএল