মারা গেছেন কিংবদন্তি মিলখা সিং

ঢাকা, শনিবার   ২৪ জুলাই ২০২১,   শ্রাবণ ৯ ১৪২৮,   ১৩ জ্বিলহজ্জ ১৪৪২

মারা গেছেন কিংবদন্তি মিলখা সিং

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৩ ১৯ জুন ২০২১   আপডেট: ১৩:০৯ ১৯ জুন ২০২১

মিলখা সিং

মিলখা সিং

ভারতের কিংবদন্তি সাবেক দৌড়বিদ মিলখা সিং মারা গেছেন। করোনায় আক্রান্ত হওয়ার পর ৩০ দিনের মাথায় শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। এই কিংবদন্তির ছেলে গলফার জীব মিলখা সিং এই খবর নিশ্চিত করেছেন।

শুক্রবার রাতে পিজিআইএমইআর হাসপাতালে মারা যান মিলখা সিং। মাত্র পাঁচ দিন আগে প্রয়াত হন তার স্ত্রী নির্মল কৌর। তিনিও করোনায় আক্রান্ত হয়েছিলেন। 

১৯৫৮ সালের কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়ন হয়েছিলেন ‘উড়ন্ত শিখ’ খ্যাত মিলখা। এরপর ১৯৬০ সালে রোম অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করেন তিনি। সেখানে চতুর্থ হয়ে অল্পের জন্য পদক পাননি এই দৌড়বিদ। এশিয়ান গেমসে মিলখার ৪টি সোনা আছে। ১৯৫৯ সালে তাকে পদ্মশ্রী সম্মান দেওয়া হয়।

গত ২০ মে করোনায় আক্রান্ত হন মিলখা সিং। বাড়ির এক পরিচারকের মাধ্যমে তিনি ও তার স্ত্রী সংক্রমিত হন বলে জানা গেছে। এর চার দিন পর ২৪ মে মোহালির একটি হাসপাতালে তাকে ভর্তি করা হয়।

অবস্থার উন্নতি হওয়ায় ৩০ মে হাসপাতাল থেকে ছাড়া পান মিলখা। কিন্তু ৩ জুন শরীরে অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় তাকে পিজিআইএমইআর-এর নেহরু হাসপাতালে ভর্তি করানো হয়। বৃহস্পতিবার তার কোভিড পরীক্ষার ফল নেগেটিভ আসে। ফলে কোভিড আইসিইউ থেকে তাকে সাধারণ আইসিইউতে স্থানান্তরিত করা হয়। কিন্তু শেষ পর্যন্ত চিকিৎসকদের যাবতীয় চেষ্টা ব্যর্থ করে প্রয়াত হলেন তিনি।

পুত্র জীব মিলখা সিং ছাড়াও মিলখা রেখে গেছেন তিন মেয়ে মোনা সিংহ, আলিজা গ্রোভার এবং সোনিয়া সানওয়ালকাকে।

ডেইলি বাংলাদেশ/এএল