কাতার বিশ্বকাপের বাছাইপর্বে বাদ পড়েও সুখবর পেল বাংলাদেশ

ঢাকা, বুধবার   ২৮ জুলাই ২০২১,   শ্রাবণ ১৩ ১৪২৮,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪২

কাতার বিশ্বকাপের বাছাইপর্বে বাদ পড়েও সুখবর পেল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২০ ১৬ জুন ২০২১  

বাংলাদেশ দল

বাংলাদেশ দল

কাতার বিশ্বকাপ ২০২২ এবং এশিয়ান কাপ ২০২৩ এর প্রাক-বাছাইয়ে নিজেদের শেষ ম্যাচে মঙ্গলবার ওমানের কাছে হেরেছে বাংলাদেশ। খেলায় জয় না পেলেও সুখবর পেয়েছে জামাল ভূঁইয়ার দল। কাতার বিশ্বকাপের বাছাই থেকে ছিটকে গেলেও এশিয়ান কাপের বাছাইপর্বে উন্নীত হয়েছে জেমি ডের শিষ্যরা।

বাংলাদেশ যে কাতার বিশ্বকাপে খেলতে পারবে না সেটা আগেই জানা ছিল। মঙ্গলবার ওমানের বিপক্ষে বাছাইপর্বের শেষ ম্যাচটা তাই নিয়ম রক্ষার ম্যাচে পরিণত হয়। তবে এশিয়ান কাপে খেলার ক্ষীণ আশা বজায় ছিল।

মূলত ভারত ও আফগানিস্তানের মধ্যকার ম্যাচ ড্র হওয়ায় বাংলাদেশের সুবিধা হয়েছে। এর ফলে গ্রুপে পঞ্চম হলেও বাংলাদেশকে প্লে-অফ খেলতে হবে না। সবগুলো গ্রুপের পঞ্চম হওয়া দলগুলোর মধ্যে সেরা তিনে থাকায় সরাসরি বাছাই পর্বে খেলার সুযোগ পাচ্ছে জামাল ভূঁইয়ারা।

বিশ্বকাপ ও এএফসি কাপ বাছাইপর্বে ১ থেকে ১৩ হওয়া দলগুলো সরাসরি বিশ্বকাপের বাছাই ও এশিয়ান কাপের মূলপর্বে খেলবে। ১৪ থেকে ৩৫ নম্বর দলগুলো এশিয়ান কাপের বাছাইয়ে সরাসরি অংশ নেবে। এশিয়ান কাপে ৩৫ নম্বর দল হিসেবে বাছাইপর্ব খেলবে বাংলাদেশ। লাল সবুজের দল নিজেদের এদিক থেকে ভাগ্যবান ভাবতেই পারে।

ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, চাইনিজ তাইপে ও গুয়াম- এই চারটি দেশ এশিয়ান কাপের প্লে-অফ ম্যাচ খেলবে। এখান থেকে ২ দল এশিয়ার শ্রেষ্ঠত্বের আসরের বাছাইয়ে যোগ দেবে।

২৪ দল নিয়ে হবে এশিয়ান কাপের বাছাই পর্ব। দলগুলো ৬টি গ্রুপে ভাগ হয়ে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে অংশ নেবে। সে হিসেবে প্রতিটি দল ৬টি করে ম্যাচ পাবে।

ডেইলি বাংলাদেশ/এএল