অ্যান্ডারসনের অনন্য অর্জনে নতুন ইতিহাস

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৮ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

অ্যান্ডারসনের অনন্য অর্জনে নতুন ইতিহাস

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৯ ১০ জুন ২০২১  

জেমস অ্যান্ডারসন

জেমস অ্যান্ডারসন

সাধারণত ব্যাটসম্যান বা স্পিনাররাই টেস্ট ফরম্যাটে দীর্ঘ ক্যারিয়ারের অধিকারী হন। ইনজুরি, অফ ফর্ম বা অন্যান্য কারণে অধিকাংশ পেসারই নিয়মিত খেলতে পারেন না। তবে এখানে ব্যতিক্রম জেমস অ্যান্ডারসন। টানা ভালো খেলার স্বীকৃতিস্বরূপ ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ড গড়েছেন তিনি। 

দুর্দান্ত ফর্ম আর ফিটনেস বজায় রেখে ৩৮ বছর বয়সেও দাপটের সঙ্গে খেলে চলেছেন অ্যান্ডারসন। শুধু খেলে চলেছেন বললে ভুল হবে। ইংল্যান্ড টেস্ট দলের পেস আক্রমণের প্রধান অস্ত্র তো তিনিই। একইসঙ্গে গড়ে যাচ্ছেন একের পর এক রেকর্ড।

তারই ধারাবাহিকতায় এবার ইতিহাস গড়লেন অ্যান্ডারসন। বৃহস্পতিবার নিউজিল্যান্ডের বিপক্ষে বার্মিংহাম টেস্ট খেলতে নেমে অ্যান্ডারসন যে রেকর্ডটি করেছেন, সেটি যে কারো জন্যই স্বপ্নের। ইংল্যান্ডের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে ১৬২ টেস্ট খেলার কীর্তি গড়েছেন এই ফাস্ট বোলার।

এর আগের রেকর্ডটি ছিল সাবেক কিংবদন্তি ক্রিকেটার স্যার অ্যালিস্টার কুকের। তিনি ইংলিশদের হয়ে মোট ১৬১টি টেস্ট খেলেছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে নামার মধ্য দিয়ে আজই তাকে ছাড়ালেন অ্যান্ডারসন। ফর্মটা এখনো যেমন, সামনে হয়তো ধরাছোঁয়ার বাইরে চলে যাবেন তিনি।

ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলা ক্রিকেটারদের মধ্যে তৃতীয় স্থানে আছেন অ্যান্ডারসনেরই সতীর্থ স্টুয়ার্ট ব্রড। দেশের হয়ে এখন পর্যন্ত ১৪৮ টেস্ট খেলেছেন এই পেসার। এছাড়া ১৩৩ টেস্ট খেলে চার নম্বরে আছেন অ্যালেক স্টুয়ার্ট।

ডেইলি বাংলাদেশ/এএল