আন্তর্জাতিক ক্রিকেটে আর ফিরছেন না ডি ভিলিয়ার্স

ঢাকা, বুধবার   ১৬ জুন ২০২১,   আষাঢ় ৪ ১৪২৮,   ০৪ জ্বিলকদ ১৪৪২

আন্তর্জাতিক ক্রিকেটে আর ফিরছেন না ডি ভিলিয়ার্স

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০৪ ১৮ মে ২০২১  

এবি ডি ভিলিয়ার্স

এবি ডি ভিলিয়ার্স

বছর দুয়েক ধরেই নানা সময়ে অবসর ভেঙে জাতীয় দলে ফেরার ব্যাপারে কথা বলেছেন দক্ষিণ আফ্রিকার তারকা ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স। আসন্ন টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে তার পুনরায় আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার গুঞ্জন বেশ জোরালো হয়ে উঠেছিল। তবে সব গুঞ্জনের সমাপ্তি। আন্তর্জাতিক ক্রিকেটে আর ফিরছেন না ডি ভিলিয়ার্স।

জাতীয় দলে ডি ভিলিয়ার্সের না ফেরার বিষয়টি নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। এর আগে ২০১৮ সালের মে মাসে সবাইকে অবাক করে দিয়ে আকস্মিকভাবে অবসরের ঘোষণা দিয়েছিলেন তিনি।

ডি ভিলিয়ার্সের মত কিংবদন্তি ক্রিকেটার টানা দুই বছরে দুই ফরম্যাটের দুই বিশ্বকাপের আগে অবসর নিয়েছেন- ব্যাপারটি যেন কারো বিশ্বাস হচ্ছিল না। তবে ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ চলাকালে অবসর ভেঙে আবার প্রোটিয়াদের হয়ে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন তিনি। 

সে সময় প্রোটিয়া বোর্ড ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনার পর ডি ভিলিয়ার্স সিদ্ধান্ত নিয়েছিলেন, ২০২০ সালে টি-২০ বিশ্বকাপে খেলবেন। কিন্তু করোনার কারণে গত বছর বিশ্বকাপ মাঠে গড়ায়নি। 

এ বছর ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের পর আগামী বছর অস্ট্রেলিয়ায় স্থগিত হওয়া আসরটি অনুষ্ঠিত হবে। ফলে ডি ভিলিয়ার্সের জাতীয় দলে ফেরার গুঞ্জন ক্রমেই জোরালো হচ্ছিল। কিন্তু এবার আর প্রতীক্ষার প্রহর দীর্ঘায়িত করেননি তিনি। আগেই জানিয়ে দিয়েছেন, অবসর ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে আর ফিরবেন না মিস্টার ৩৬০ ডিগ্রি।

২০২০ সালের শুরু থেকেই টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন ডি ভিলিয়ার্স। তবে সাবেক এই প্রোটিয়া অধিনায়কের প্রত্যাবর্তনের পথে বাধা হয়ে দাঁড়ায় করোনা ভাইরাস। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই সংক্রামক ভাইরাসের প্রাদুর্ভাবে বন্ধ হয়ে পড়ে সব ধরনের খেলাধুলা। বাধাগ্রস্ত হয় ডি ভিলিয়ার্সের পরিকল্পনাও।

আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সিদ্ধান্ত নেয়ার পর প্রস্তুত হতেও যথেষ্ট সময়ে নিচ্ছিলেন ডি ভিলিয়ার্স। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নিয়মিত খেলে যাচ্ছিলেন তিনি। কিন্তু টি-২০ বিশ্বকাপ মাঠে গড়ানোর মাত্র ৫ মাস আগে শেষপর্যন্ত বেদনাদায়ক সিদ্ধান্তটিই জানালেন কিংবদন্তি এ ব্যাটসম্যান।

ডেইলি বাংলাদেশ/এএল