অলিম্পিক অ্যাথলেটদের টিকা প্রয়োগ শুরু করতে যাচ্ছে ব্রাজিল

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৭ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

অলিম্পিক অ্যাথলেটদের টিকা প্রয়োগ শুরু করতে যাচ্ছে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৮ ১২ মে ২০২১  

কোভিড-১৯ টিকা

কোভিড-১৯ টিকা

এই সপ্তাহেই অলিম্পিক অ্যাথলেট ও টোকিওগামী প্রতিনিধি দলের অন্য সদস্যদের কোভিড-১৯ টিকা প্রয়োগের কাজ শুরু করবে ব্রাজিল। কর্মকর্তারা মঙ্গলবার একথা জানিয়েছেন।

দক্ষিণ আমেরিকার এই বিশাল দেশটি করোনায় ধুকতে থাকা তাদের ২১২ মিলিয়ন জনগনকে স্বাস্থ্য সুরক্ষা দিতে ব্যর্থ হলেও দেশটি অলিম্পিকে অংশগ্রহন করার প্রস্তুতি নিচ্ছে ফর্মাসিউটিক্যাল কোম্পানী গুলোর সহায়তা নিয়ে। কোম্পানিগুলো অ্যাথলেটদের জন্য এই টিকা উপহার দিচ্ছে বলে জানান স্বাস্থ্য কর্মকর্তারা।

স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কুইরঙ্গা এক সংবাদ সম্মেলনে জানান, প্রতিনিধি দলের ১,৮১৪ জন সদস্যকে টিকা দেয়ার কাজ বুধবারই শুরু হবে। ওই দলে অলিম্পিক ও প্যারালিম্পিক এর অ্যাথলেট, কোচ, স্টাফ ও সাংবাদিক রয়েছে।

তিনি বলেন, এই টিকার ডোজগুলো উপহার হিসেবে দিচ্ছে ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলো। এতে জাতীয় টিকা দান কার্যক্রমের ধারাবাহিকতায় কোন সমস্যা হবে না।

কর্মকর্তারা বলেন, ফাইজার ৪,০৫০ ডোজ এবং চীনা ল্যাব সিনোভ্যাক্স ৮,০০০ ডোজ টিকা দেবে বলে আশা করা হচ্ছে। অবশিষ্ট ৮ হাজারেরও বেশী ডোজ দেয়া হবে জাতীয় টিকাদান অভিযানে। এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ব্রাজিলের ৪ লাখ ২৫ হাজারেরও বেশী মানুষ মারা গেছে। কিন্তু দেশটি পর্যাপ্ত টিকা সংগ্রহ করতে ব্যর্থ হয়। এ কারণে বিভিন্ন শহরের টিকা দান কার্যক্রম বন্ধও হয়েছে।

আগামী ২১ জুনের মধ্যেই অলিম্পিকগামী প্রতিনিধি দলের সব সদস্যদের দুই ডোজের টিকা প্রদান শেষ করতে হবে। কারণ করোনা মাহামারির কারণে পিছিয়ে যাওয়া টোকিওর গেমসটি অনুষ্ঠিত হবে ২৩ জুলাই থেকে ৮ আগস্ট।

ডেইলি বাংলাদেশ/আরএস