১৯ বছরে প্রথমবার পর্তুগীজ শিরোপা জয় করলো স্পোর্টিং লিসবন

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৭ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

১৯ বছরে প্রথমবার পর্তুগীজ শিরোপা জয় করলো স্পোর্টিং লিসবন

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৮ ১২ মে ২০২১  

স্পোর্টিং লিসবন

স্পোর্টিং লিসবন

২০০২ সালের পর প্রথমবারের মত পর্তুগীজ লিগের শিরোপ জয় করার কৃতিত্ব দেখিয়েছে স্পোর্টিং লিসবন। মঙ্গলবার ঘরের মাঠে বোভিস্তাকে ১-০ গোলে পরাজিত করে ২০২০-২১ মৌসুমের লিগ শিরোপা ঘরে তুলে স্পোর্টিং লিসবন। স্ট্রাইকার পলিনহো ৩৬ মিনিটে জয়সূচক গোলটি করেন।

চির প্রতিদ্বন্দ্বি দুই দল পোর্তো ও বেনফিকার ১৯ বছরের রাজত্বকে খর্ব করে রুবেন আমোরিমের দল স্পোর্টিং লিসবনের ১৯তম লিগ শিরোপা দখল করেছে। পর্তুগীজ লিগ মানেই ছিল বেনফিকা ও পোর্তোর আধিপত্য। অবশেষে সেই সাম্রাজ্যের নতুন রাজা হিসেবে লিসবন নিজেদের প্রতিষ্ঠিত করলো।

মৌসুম শেষ হতে এখনো দুই ম্যাচ বাকি আছে। তার আগেই ৩২ ম্যাচে ৮২ পয়েন্ট নিয়ে অপরাজিত লিসবন শিরোপা নিশ্চিত করেছে। দ্বিতীয় স্থানে থাকা পোর্তোর তুলনায় লিসবন ৮ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে থেকে শিরোপা ঘরে তুলেছে। 

কাল ম্যাচ শেষের পরপরই লিসবন সমর্থবরা পুরো শহরে ছড়িয়ে পড়ে, হাজার হাজার সমর্থক লিসবনের মূল স্কোয়ার মারকুই ডো পোম্বলে জড়ো হয়ে শিরোপা উৎসব করতে থাকে। এই ঘটনায় বেশ কিছু সমর্থক আহত হয়েছে, পুলিশের সাথেও তাদের সংঘর্ষে জড়িয়ে পড়ার তথ্য নিশ্চিত করা হয়েছে। এসময় বেশ কয়েকজন পুলিশ সদস্য ও সাংবাদিকও আহত হয়েছেন।

করোনা মহামারির কারণে স্টেডিয়ামে প্রবেশের কোন অনুমতি ছিলনা। যে কারণে স্টেডিয়ামের বাইরেই তারা আনন্দ উৎসব করেছে। এ সময় সামাজিক দূরত্বের বিষয়টি মানা বেশ কঠিন হয়ে পড়েছিল। যদিও পুলিশের পক্ষ থেকে বারবার অনুরোধ জানানো হয়েছে বেশী সংখ্যক মানুষ যাতে এক জায়গায় জড়ো না হয়। একই সঙ্গে তারা যাতে যতটা সম্ভব সামাজিক দূরত্ব মেনে সবসময় মুখে মাস্ক পড়ে থাকে। যদিও শেষ মুহূর্তে কিছু তরুণ সমর্থকরা বিক্ষোভে জড়িয়ে পড়ে। এই প্রথমবারের মত তাদের জীবনে প্রিয় ক্লাবের শিরোপা উৎসবটা তাদের কাছে খুব বেশী মাত্রাই উত্তেজনাকর হয়ে উঠেছিল।

পর্তুগালের অধিনায়ক ও জুভেন্টাসের সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো সামাজিক যোগাযোগ মাধ্যমে স্পোর্টিংকে অভিন্দন জানিয়ে লিখেছেন, ‘নতুন চ্যাম্পিয়নদের অনেক অভিনন্দন’।

এই ক্লাবের হয়েই রোনালদো তার পেশাদার ক্যারিয়ার শুরু করেছিলেন।

ডেইলি বাংলাদেশ/আরএস