আরো দুই বছর জাপানের ক্লাবে থাকছেন ইনিয়েস্তা

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৭ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

আরো দুই বছর জাপানের ক্লাবে থাকছেন ইনিয়েস্তা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৩ ১২ মে ২০২১  

স্প্যানিশ ফুটবল কিংবদন্তী আন্দ্রেস ইনিয়েস্তা

স্প্যানিশ ফুটবল কিংবদন্তী আন্দ্রেস ইনিয়েস্তা

জাপানীজ জে-লিগের ক্লাব ভিসেল কোবের সঙ্গে আরো দুই বছরের জন্য চুক্তি নবায়ন করেছেন স্প্যানিশ ফুটবল কিংবদন্তী আন্দ্রেস ইনিয়েস্তা। এর মাধ্যমে তিনি মঙ্গলবার ৩৭তম জন্মদিনও পালন করেছেন।

বার্সেলোনার সাবেক এই মিডফিল্ডার ২০১৮ সালে ৩০ মিলিয়ন মার্কিন ডলার বাৎসরিক বেতনে কোবে যোগ দেন। সম্প্রতি তিনি গুরুতর থাইয়ের ইনজুরি থেকে সুস্থ হয়ে উঠেছেন। 

বিশ্বকাপ জয়ী এই মিডফিল্ডার বলেছেন, আমি আরো কিছুদিন এই ক্লাবের সঙ্গে থেকে কোবকে শক্তিশালী একটি দল হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই। এজন্য সর্বোচ্চ পর্যায়ে এগিয়ে যেতে আমার পক্ষে যতটুকু করা সম্ভব আমি করার চেষ্টা করবো।

২০১৮ সালের জুলাইয়ে কোবের হয়ে অভিষেক হয়েছিল ইনিয়েস্তার। ঐ আসরে ঘরের মাঠে ঐ মৌসুমে অস্তস্তিকর এক পরাজয় দিয়ে লিগ শেষ করেছিল কোব। কিন্তু তার সহযোগিতায় প্রথমবারের মত ২০২০ সালে জে-লিগের শিরোপা জয় করে কোব।

জাপানের সময়টা চমৎকার ভাবে উপভোগ করছেন স্থানীয় ফুটবলপ্রেমীদের কাছে তুমুল জনপ্রিয় এই স্প্যানিশ তারকা। ২০১৯ সালের এপ্রিলে ক্লাব অধিনায়ক হিসেবে তিনি দায়িত্ব পান। কিন্তু তারপর বেশ কযেক মাসের জন্য ইনজুরির কারণে মাঠের বাইরে চলে গেলে বিপদে পড়ে কোব। 

সর্বশেষ গত ডিসেম্বরে ডান থাইয়ের পেশীতে চোট পাওয়ায় তা গুরুতর হয়ে ওঠে। বার্সেলোনায় অস্ত্রোপচারের পর এপ্রিলে তিনি অনুশীলন ফেরার পর গত মাসে লিগ খেলতে মাঠে নামেন ইনিয়েস্তা।

সর্বকালের অন্যতম সেরা মিডফিল্ডার হিসেবে পরিচিত ইনিয়েস্তা ২০১০ বিশ্বকাপের ফাইনালে জয়সূচক গোলটি করেছিলেন। ২০০৮ ও ২০১২ সালে ইউরো চ্যাম্পিয়নশিপ জয়েও তিনি স্প্যানিশ দলের মূল সদস্য ছিলেন।  জাতীয় দল ছাড়াও বার্সেরেলানা জার্সি গায়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেছেন। তার সহযোগিতায় কাতালান জায়ান্টরা ২০০৯ ও ২০১৫ সালে ট্রেবল জয়ের কৃতিত্ব অর্জন করেছিল। 

ক্যারিয়ারে ইনিয়েস্তা নয়টি লা লিগা, দুটি ইউরোপীয়ান সুপার কাপ, তিনটি ফিফা ক্লাব বিশ্বকাপ জয়ের পর বার্সেলোনা ছেড়েছিলেন। দেশ ও ক্লাবের হয়ে সমৃদ্ধ ক্যারিয়ারে ইনিয়েস্তা সর্বমোট ৩০টি শিরোপা জিতেছেন।

ডেইলি বাংলাদেশ/আরএস