২০৩০ বিশ্বকাপ ফুটবল আয়োজন করতে চায় ইংল্যান্ড

ঢাকা, বুধবার   ১৬ জুন ২০২১,   আষাঢ় ৪ ১৪২৮,   ০৪ জ্বিলকদ ১৪৪২

২০৩০ বিশ্বকাপ ফুটবল আয়োজন করতে চায় ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৩ ৭ মে ২০২১  

২০৩০ বিশ্বকাপ ফুটবল আয়োজন করতে চায় ইংল্যান্ড

২০৩০ বিশ্বকাপ ফুটবল আয়োজন করতে চায় ইংল্যান্ড

আগমী এক দশকে প্রায় ১০০টি আন্তর্জাতিক ইভেন্ট আয়োজনের আশা করছে ব্রিটিশ সরকার, যার মধ্যে ২০৩০ সালের বিশ্বকাপ ফুটবলও রয়েছে।

এর মধ্যেই স্বাগতিক হবার দৌঁড়ে লক্ষ্যস্থির করা ঐ বিশ্বকাপের বিডে যৌথভাবে অংশ নেবার তাগিদে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের জন্য ব্রিটিশ সরকার ২.৮ মিলিয়ণ পাউন্ড ব্যয়ের ঘোষণা দিয়েছে।

যুক্তরাজ্য ক্রীড়ার ফান্ডিং বডি ৪৪টি ক্রীড়ার সর্বমোট ৯৭টি ইভেন্টর জন্য অর্থ বরাদ্দের পরিকল্পনা করছে।

যুক্তরাজ্য ক্রীড়ার প্রধান নির্বাহী কর্মকর্তা সাইমন মর্টন বলেছেন, দেশের অর্থব্যবস্থার উন্নতি বড় বড় ইভেন্টগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এর মাধ্যমেই মহামারি পরবর্তী ক্ষতি পুষিয়ে ওঠা সম্ভব।

আগামী বছর বার্মিংহামে নির্ধারিত কমনওয়েলথ গেমস, ফুটবলে নারী ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও ২০২৩ সালের সাইক্লিং বিশ্বকাপ এখনো পর্যন্ত নির্ধারিত সময়েই যুক্তরাজ্যে অনুষ্ঠিত হবার কথা রযেছে। এছাড়া বিশ্ব এ্যাথলেটিক্স ও প্যারা এ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ, পুরুষ ও নারী ক্রিকেট বিশ্বকাপ, টেনিসের ডেভিস কাপ ও বিলি জিন কাপের ফাইনাল সহ আরো কিছু মেগা ইভেন্ট আয়োজন করার সুযোগ পাচ্ছে ব্রিটেন।
পুরুষ বিশ্বকাপ ফুটবল, ২০২৫ নারী রাগবি বিশ্বকাপ, ২০৩১ সালের গলফের রাইডার কাপ নিয়ে কাজ করার চিন্তা করা হচ্ছে। 

এর আগে সাবেক অধিনায়ক ডেভিড বেকহ্যাম, প্রিন্স উইলিয়ামস ও সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুনের তত্ত্বাবধানে ২০১৮ সালের বিশ্বকাপের বিডে অংশ নিয়েও ব্যর্থ হয়েছিল ইংল্যান্ড। পরবর্তীতে এই বিশ্বকাপ রাশিয়ায় অনুষ্ঠিত হয়েছে। ১১ বছর আগের ঐ বিড থেকে শিক্ষা নিয়েই এবার ২০৩০ সালের জন্য চেষ্টা করা হবে বলে মন্তব্য করেছেন মরটন।

ডেইলি বাংলাদেশ/আরএস