ফ্রেঞ্চ ওপেনে খেলবেন ফেদেরার

ঢাকা, রোববার   ১৬ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৮,   ০৩ শাওয়াল ১৪৪২

ফ্রেঞ্চ ওপেনে খেলবেন ফেদেরার

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪২ ১৯ এপ্রিল ২০২১  

রজার ফেদেরার

রজার ফেদেরার

চলতি বছর ফ্রেঞ্চ ওপেনে খেলা নিশ্চিত করেছেন সুইস সেনসেশন রজার ফেদেরার। গত বছর হাঁটুর অস্ত্রোপচারের কারণে তিনি খেলতে পারেননি। ৩৯ বছর বয়সী ফেদেরার টুইটারে জানিয়েছেন, ‘সবাইকে একটি বিষয় জানাতে চাই জেনেভা ও প্যারিসে আমি খেলতে আসছি। ঐ পর্যন্ত আমি সময়টা অনুশীলনের কাজে লাগাতে চাই। সুইজারল্যান্ডে আবারো খেলার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি’।

ক্যারিয়ারে শুধুমাত্র একবারই ২০০৯ সালে রোলা গাঁরোতে শিরোপা জিতেছিলেন রেকর্ড ২০ বারের স্ল্যাম বিজয়ী ফেদেরার। ২০১৯ সালের সর্বশেষ খেলতে নেমে সেমিফাইনালে ১৩ বারের বিজয়ী রাফায়েল নাদালের কাছে পরাজিত হয়ে বিদায় নিয়েছিলেন।

জুনের আসরে জিততে পারলে নাদাল স্ল্যাম জয়ের তালিকায় ফেদেরারকে পেছনে ফেলে নতুন রেকর্ড সৃষ্টি করবেন।

আগস্টে ৪০ বছর পা রাখতে যাচ্ছেন ফেদেরার। ২০২১ সালে এ পর্যন্ত মাত্র একটি টুর্নামেন্টে খেলেছেন। দুই হাঁটুর অস্ত্রোপচারের কারণে ১৩ মাস কোর্টের বাইরে থাকার পর মার্চে কাতার ওপেনের মাধ্যমে আবারো ফিরেছিলেন। কিন্তু সেখানে মাত্র একটি ম্যাচে জয়ী হয়ে দ্বিতীয় রাউন্ডেই বিদায় নেন। আগামী ২ মে থেকে মাদ্রিদে শুরু হওয়া ক্লে কোর্ট টুর্নামেন্টের মাধ্যমে তিনি ফেরার আশা করেছিলেন। কিন্তু তা পিছিয়ে এখন ১৬ মে থেকে ফ্রেঞ্চ ওপেনের প্রস্তুতিমূলক টুর্নামেন্ট জেনেভাতে খেলার মাধ্যমে তিনি ফিরে আসছেন।

করোনা ভাইরাসের কারণে নিয়মিত সূচী থেকে এক সপ্তাহ পিছিয়ে আগামী ৩০ মে থেকে রোলা গ্যাঁরো শুরু হচ্ছে।

ক্যারিয়ারে ১০৩টি শিরোপা জয়ী ফেদেরার ২০১৫ সালে ইস্তাম্বুল ওপেনের পর আর কোন ক্লে কোর্ট ট্যুরে খেলেননি। তারকা এই সুইস খেলোয়াড়ের এ বছরের মূল লক্ষ্য ৯ম উইম্বলডন শিরোপার পাশাপাশি টোকিও অলিম্পিকে পুরুষ এককে স্বর্ণ জয় করা। 

এ সম্পর্কে ফেদেরার বলেছেন, ঘাসের কোর্টের মৌসুম শুরু হবার আগে ক্লে কোর্ট শুরু হয়। সে কারনে আমাদের হাতে বিকল্প কিছু থাকে না। বাধ্য হয়েই আমাকে ক্লে কোর্টে খেলতে হচ্ছে। ক্লে কোর্টে খেলাটা আমার জন্য ভাল হতে পারে, আবার খারাপও হতে পারে। সে কারনেই সবকিছুর জন্যই আমাকে প্রস্তুত থাকতে হবে।

ডেইলি বাংলাদেশ/আরএস