উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আসছে নতুন নিয়ম

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ মে ২০২১,   বৈশাখ ২৩ ১৪২৮,   ২৩ রমজান ১৪৪২

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে আসছে নতুন নিয়ম

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৩ ১৯ এপ্রিল ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ইউরোপিয়ান সুপার লিগের (ইএসএল) আগমনে টালমাটাল ফুটবল বিশ্ব। এরই মধ্যে নতুন ঘোষণা নিয়ে এসেছে উয়েফা। বর্তমানে ৩২ দল নিয়ে আয়োজিত হয় ক্লাব ফুটবলের সর্বোচ্চ প্রতিযোগিতা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। তবে ২০২৪ সাল থেকে ইউসিএল হবে ৩৬ দল নিয়ে। 

নতুন এই নিয়মে গ্রুপ পর্ব বিলুপ্ত করে চালু করা হবে ওয়ান লিগ সিস্টেম। এতে প্রতিটি দল গ্রুপ পর্বে অন্তত ১০টি করে ম্যাচ খেলবে। এদিকে অতিরিক্ত চার দলের বাছাই প্রক্রিয়া নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে উয়েফা। তবে নানা মহলের বাধা উপেক্ষা করেই নতুন ফরম্যাট তৈরির বিষয়ে কাজ চলছে বলে জানিয়েছেন ইউরোপীয় ক্লাব অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান। 

সোমবার উয়েফার কার্যনির্বাহী কমিটির সভায় এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানা গেছে। এত দিন ৮ পুলের ৩২ দল নিয়ে গ্রুপ সিস্টেমে ইউসিএলের খেলা অনুষ্ঠিত হতো। নতুন নিয়মে ৩৬ দলীয় এক লিগ সিস্টেমের প্রচলন হবে কি না, সেটা নির্বাহী কমিটির ভোটেই চূড়ান্ত হবে।

নতুন এই ফরম্যাটে বাড়বে ম্যাচ সংখ্যা। ৬ ম্যাচের পরিবর্তে প্রতিটি দল খেলবে ১০টি করে ম্যাচ। এক মৌসুমে ১২৫ থেকে বেড়ে মোট ম্যাচ সংখ্যা হবে ২২৫। শীর্ষ আট দল সরাসরি যাবে নকআউট পর্বে। নবম থেকে ২৪তম- এই ১৬ দল থেকে প্লে অফ খেলে উঠবে আরো ৮ দল। 

এদিকে ইউসিএলের ম্যাচ বাড়লে অন্য ঘরোয়া আসরগুলোর সূচি নিয়ে বিপাকে পড়বে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এরই মধ্যে এ বিষয়ে উয়েফাকে চিঠি পাঠিয়েছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন- ইএফএ। 

ইউরোপীয় ক্লাব অ্যাসোসিয়েশন চেয়ারম্যান আন্দ্রেয়া আগনেলি এসব বিষয়ে বলেন, কিছু বিষয় নিয়ে আমাদের নতুন করে সিদ্ধান্ত নিতে হবে। নতুন চারটা দলকে কি প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করা হবে, এটাই মূলত আলোচ্য। 

তিনি আরো বলেন, আমাদের আশা সপ্তাহ দুয়েকের মধ্যে সব সমস্যার সমাধান হবে। আমাদের কথা হচ্ছে শুধু চ্যাম্পিয়নরাই চ্যাম্পিয়ন্স লিগে খেলবে না। এটা যখন শুরু হয় তখন খুবই অস্বাভাবিক মনে হয়েছিল। কিন্তু পরে সবার কাছে স্বাভাবিক হয়ে গেছে। প্রয়োজন হলে নিয়ম পরিবর্তনে আমি কোনো দোষ দেখি না।

ডেইলি বাংলাদেশ/এএল