১৩ বছর আগের এই দিনে শুরু হয়েছিল আইপিএল

ঢাকা, রোববার   ০৯ মে ২০২১,   বৈশাখ ২৬ ১৪২৮,   ২৬ রমজান ১৪৪২

১৩ বছর আগের এই দিনে শুরু হয়েছিল আইপিএল

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৮ ১৮ এপ্রিল ২০২১  

আইপিএল

আইপিএল

বর্তমান বিশ্বে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ১৩ বছর আগের আজকের দিনে শুরু হয়েছিল জমজমাট এই প্রতিযোগিতার প্রথম আসর। উদ্বোধনী ম্যাচেই বিশ্ব দেখেছিল ব্রেন্ডন ম্যাককালামের ১৫৮ রানের মহাকাব্যিক ইনিংস। যা বলা যায় নির্ধারণ করে দিয়েছিল টি-২০ ক্রিকেটের ভাগ্য।

ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে আইপিএলের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন স্বাগতিক দলের অধিনায়ক রাহুল দ্রাবিড়।

ব্যাটিংয়ে নেমে ৫ ওভারের উদ্বোধনী জুটিতে ৬১ রান করে কলকাতা। যেখানে আউট হওয়া সৌরভ গাঙ্গুলীর সংগ্রহ ছিল মাত্র ১০ রান। শেষ পর্যন্ত ৭৩ বলে ১৫৮ রানে অপরাজিত থাকেন ম্যাককালাম। তার ইনিংসে ছিল ১৩টি ছক্কার মার। নির্ধারিত ২০ ওভারে কলকাতার সংগ্রহ ছিল ৩ উইকেট হারিয়ে ২২২ রান। 

জবাবে কলকাতার বোলিং তোপে মাত্র ৮২ রানে গুটিয়ে যায় ব্যাঙ্গালুরু। দলের পক্ষে সর্বোচ্চ ১৮ রান করে অপরাজিত থাকেন প্রভিন কুমার। তিনি ছাড়া আর কেউই দুই অংকের ঘরে রান করতে পারেননি। 

১৫৮ রানের ইনিংস খেলার পথে ম্যাককালামসেদিন ইতিহাস গড়ে ড্রেসিংরুমে ফেরার পর কলকাতার তৎকালীন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী নাকি ম্যাককালামকে বলেছিলেন, তোমার জীবনটাই বদলে গেল। বলা যায় সেই ইনিংসের পর থেকেই ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-২০ লিগগুলোতে ম্যাককালামকে নিয়ে আকাশচুম্বি আগ্রহ ছিল। 

কলকাতা নাইট রাইডার্সের ওয়েবসাইটকে জীবন বদলের সেই গল্প শুনিয়েছেন ম্যাককালাম। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক বলেন, সেদিন সৌরভ ডেকে আমাকে বলেছিলেন, তোমার জীবনটাই বদলে গেল। আমি প্রথমে বুঝতে পরিনি সৌরভ ঠিক কী বলতে চেয়েছেন। তবে এখন উপলব্ধি করতে পারি, জীবন আসলেই পাল্টে গিয়েছিল। 

ম্যাককালাম আরো বলেন, সেদিন (উদ্বোধনী ম্যাচ) অনেক স্নায়ুচাপে ছিলাম। আইপিএল কী কেউ জানতো না। সবারই নজর ছিল চিঁন্নাস্বামী স্টেডিয়ামে। মাঠে নামার সময় মনে হচ্ছিল, আমাকেই কেন ওপেন করার জন্য বেছে নেয়া হলো। আমি প্রথম বল খেলার সুযোগ পেলাম, আমি কী যোগ্য? তবে পরের দেড় ঘণ্টা আমার জীবনের সেরা মুহূর্ত। এমনকি আমার পরিবারের কাছেও সেই দিনটা বিশেষ কিছু।

ডেইলি বাংলাদেশ/এএল