সেরা ক্রিকেটার স্টোকসকে ছাপিয়ে আলোচনায় স্টিভ ওয়াহর এই ছবি

ঢাকা, রোববার   ১৬ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৮,   ০৩ শাওয়াল ১৪৪২

সেরা ক্রিকেটার স্টোকসকে ছাপিয়ে আলোচনায় স্টিভ ওয়াহর এই ছবি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৪ ১৭ এপ্রিল ২০২১   আপডেট: ১৩:৪৫ ১৭ এপ্রিল ২০২১

স্টিভ ওয়াহর তোলা ছবি

স্টিভ ওয়াহর তোলা ছবি

ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন ২০২১ সালে ক্রিকেটের বর্ষসেরাদের নাম জানিয়ে দিয়েছে। সেখানে অনন্য এক কীর্তি গড়েছেন অলরাউন্ডার বেন স্টোকস। প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে টানা দুবার উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের শীর্ষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি। তবে তার এই অর্জনের চেয়েও বেশি আলোচনা হচ্ছে অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার স্টিভ ওয়াহকে নিয়ে।

প্রায় দুই দশক আগে ক্রিকেটকে বিদায় জানানো ওয়াহর হঠাৎ করেই অ্যালমনাকে জায়গা করে নেয়া এমনিতেই চমকে দিত। আবার সেখানে ওয়াহর জায়গা হয়েছে সম্পূর্ণ আলাদা এক কারণে!

২০২০ সালে ভারতে একটি প্রামাণ্যচিত্র বানাতে গিয়েছিলেন স্টিভ ওয়াহ। দেশটির ক্রিকেট উন্মাদনা সম্পর্কে আরো বিস্তারিত জানার ইচ্ছায় তিন সপ্তাহের ভ্রমণে গিয়ে বেশ কিছু ছবি তুলেছিলেন তিনি। তার তোলা এমনই একটি ছবি উইজডেনের বর্ষসেরা ছবি হিসেবে নির্বাচিত হয়েছে।

রাজস্থানের থর মরুভূমিতে ছবিটি তুলেছিলেন স্টিভ ওয়াহ। ওসিয়ান শহরের কাছে তোলা সে ছবির প্রেক্ষাপট নিয়ে ওয়াহ বলেন, জানুয়ারির এক শীতের সকালে সাড়ে সাতটার দিকে আমরা থর মরুভূমির বালিয়াড়িতে পৌঁছাই। উদ্দেশ্য ছিল স্থানীয় কিশোরদের ক্রিকেট খেলতে দেখা। এ জন্য একটা খেলার জায়গা বেছে নেয়া হয়। 

প্রথম রানার আপ হওয়া ছবিতিনি আরো বলেন, মোটামুটি সমতল জায়গা দেখে একটি উইকেট বানানো হয়, যেখানে টেনিস বল পড়ে বাউন্স খেতে পারবে। এরপর যখন খেলা শুরু হয়, কিছু উট ব্যবসায়ী ফ্রেমের মধ্যে ঢুকে ছবিটাকে পূর্ণতা এনে দেয়। বলা যায় সেখানে যেন ভারতীয় ক্রিকেটের উন্মাদনার চিত্রটাও পরিপূর্ণভাবে ধরা পড়ল।

তবে স্টিভ ওয়াহর ছবিটা সেরা ছবি নির্বাচিত হওয়া নিয়ে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমই প্রশ্ন তুলেছে। অবশ্য রানারআপ হওয়া বাকি দুই ছবি দেখে এমন প্রশ্ন তোলা স্বাভাবিক। প্রথম রানারআপ হয়েছে গত বিগ ব্যাশে তোলা এক ছবি।

সেখানে দেখা যায়, সিডনি সিক্সার্সের জর্ডান সিল্ক ডাইভ দিয়ে একটা ছক্কা বাঁচানোর চেষ্টা করেছিলেন। আধুনিক ক্রিকেটে এখন এটা অনেকটাই স্বাভাবিক হয়ে গেছে। কিন্তু যেকোনো চিত্রগ্রাহকের ক্যামেরায় এমন ছবি আটকানো খুব কঠিন। আর কঠিন সে কাজটাই করেছেন ড্যারিয়েন ট্রেনর।

দ্বিতীয় রানার আপ হওয়া ছবিদ্বিতীয় রানারআপ হয়েছেন আরেক ফটোসাংবাদিক জেড লেস্টার। তিনি যে ছবি তুলেছেন, সেটা ব্যাখ্যা করা খুব কঠিন। ইংল্যান্ডের লিন্টন অ্যান্ড লিনমাউথ ক্রিকেট ক্লাব বলতে গেলে নৈসর্গিক সৌন্দর্যে ঘেরা এক মাঠে ক্রিকেট খেলে। সে মাঠটির পাশেই শৈলচূড়ার ওপর থেকে এক দর্শকের রোদ পোহাতে পোহাতে খেলা দেখার অনন্য এক ছবি তুলেছিলেন জেড।

স্টিভ ওয়াহর ছবির চেয়ে লেস্টারের ছবির পক্ষেই সামাজিক যোগাযোগ মাধ্যমের ক্রিকেটপ্রেমীরা বেশি ভোট দিচ্ছেন। জেড অবশ্য বিনয়ের সঙ্গেই হার মেনে নিয়েছেন। মজা করে তিনি টুইটারে লিখেছেন, ‘স্টিভকে অভিনন্দন এবং উইজডেন ক্রিকেটকে ধন্যবাদ জানাই। সত্যি বলতে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেয়ার পর আবার উইজডেনের পুরস্কার জেতা অনেক কঠিন কাজ। ওদিকে রানারআপ হয়ে তারপর আন্তর্জাতিক ক্রিকেট কিংবদন্তি হওয়ার পরিকল্পনাটা আমার জন্য একটু কঠিন হবে বলেই ভয় পাচ্ছি।’

ডেইলি বাংলাদেশ/এএল