যথা সময়েই টোকিও অলিম্পিক

ঢাকা, রোববার   ১৬ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৮,   ০৩ শাওয়াল ১৪৪২

যথা সময়েই টোকিও অলিম্পিক

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৫ ১৭ এপ্রিল ২০২১  

টোকিও অলিম্পিক-২০২০

টোকিও অলিম্পিক-২০২০

সারাবিশ্বে চলছে মহামারি করোনাভাইয়ারসের দ্বিতীয় ওয়েভ। এতেই প্রশ্ন ছিল আদেও কি অনুষ্ঠিত হবে বা পেছাবে বিশ্বে সব থেকে বড় ক্রীড়াযজ্ঞ অলিম্পিক। তবে সব শঙ্কা উড়িয়ে দিলেন টোকিও অলিম্পিক আয়োজক কমিটির প্রধান সেইকো হাসিমতো। জানালেন টোকিও অলিম্পিক বন্ধ বা পেছানোর কোনো সম্ভাবনা নেই। 

শুক্রবার জরুরি বৈঠক শেষে বিষয়টি স্পষ্টভাবে জানিয়েছেন। তবে গেমস দর্শকশূন্য স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে কি না, এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেনি কর্তৃপক্ষ।

করোনার ছোবলে এক বছর পিছিয়ে গেছে গ্রেটেস্ট শো অন আর্থ। তবুও কাটছে না অনিশ্চয়তা। আয়োজকদের একাংশ গোঁ-ধরে বসেছে, যে করেই হোক মাঠে গড়াবে খেলা। তবে খোদ জাপানিরাই চাইছে কোভিডের এই কঠিন সময়ে কোনো দরকার নেই গেমস আয়োজনের।
এমন দোদুল্যমান পরিস্থিতির মাঝেই জরুরি বৈঠকে বসেছিলেন আয়োজক কমিটির কর্তাব্যক্তিরা। যাদের আলাপচারিতায় উঠে আসে

অলিম্পিক উপলক্ষ করে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগের বিষয়টি। এমতাবস্থায় কোনো কারণে গেমস বাতিল করা হলে বিপুল পরিমাণ লোকসান গুনতে হবে আয়োজক জাপানসহ আন্তর্জাতিক অলিম্পিক কমিটির।

অলিম্পিক আয়োজক কমিটির সভাপতি সেইকো হাসিমতো বলেন, অলিম্পিক গেমস নিয়ে নানা মহলে নানা আলোচনা হচ্ছে। লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রধান নাকি কঠোর সমালোচনাও করেছেন গেমস আয়োজন নিয়ে। যদিও বিষয়টি তিনি আমাকে বলেননি। গণমাধ্যম থেকে আমি জেনেছি। আর সব আলোচনা-সমালোচনার জবাব হচ্ছে টোকিও অলিম্পিক হবে এবং এটা নির্ধারিত সময়েই।

কোভিড প্রাদুর্ভাবের বিষয়টি বিবেচনায় নিয়ে নিষেধাজ্ঞা দেয় হয়েছে টোকিওতে বিদেশি দর্শক প্রবেশে। যারা টিকিট সংগ্রহ করেছিলেন বিভিন্ন ইভেন্টের, সেই টাকাও ফেরত দেয়ার ব্যবস্থা করা হয়েছে। 

তবে শেষ পর্যন্ত গেমস মাঠে গড়ালে স্থানীয় দর্শক গ্যালারিতে বসে খেলা উপভোগ করতে পারবেন কি না, সে বিষয়ে সিদ্ধান্ত আসেনি এখনো।
আয়োজক কমিটি সভাপতি বলেন, নিরাপত্তা আমাদের কাছে সর্বোচ্চ গুরুত্বের। এই বিশ্বমারিতে একজনও যাতে ক্ষতিগ্রস্ত না হন আমরা সেটাই প্রাধান্য দেব। আর তাই বিদেশি দর্শক নিষিদ্ধ করা হয়েছে। স্থানীয়রা স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন কি না, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নিতে পারিনি। সবকিছুই পরিস্থিতির ওপর নির্ভর করছে। অবস্থা ভালো হলে অবশ্যই আমরা ইতিবাচক সিদ্ধান্ত নেব।

আগামী ২৩ জুলাই শুরু হওয়ার কথা রয়েছে টোকিও অলিম্পিক।  আর আগস্ট থেকে প্যারালিম্পিক। 

ডেইলি বাংলাদেশ/আরএস