তিন বছর নিষিদ্ধের শঙ্কায় ইব্রাহিমোভিচ

ঢাকা, রোববার   ০৯ মে ২০২১,   বৈশাখ ২৬ ১৪২৮,   ২৬ রমজান ১৪৪২

তিন বছর নিষিদ্ধের শঙ্কায় ইব্রাহিমোভিচ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫৭ ১৫ এপ্রিল ২০২১  

জ্বলাতান ইব্রাহিমোভিচ

জ্বলাতান ইব্রাহিমোভিচ

অবসর ভেঙ্গে সদ্যই জাতীয় দলে ফিরেছিলেন সুইডিশ তারকা ফুটবলার জ্বলাতান ইব্রাহিমোভিচ। ক্লাব ফুটবলেও আলো ছড়িয়ে যাচ্ছিলেন তিনি। তবে হঠাৎ করেই ইব্রার ক্যারিয়ারে অন্ধকারের ঘনঘটা। তার বিরুদ্ধে উঠেছে গুরুতর এক অভিযোগ, যা সত্যি হলে ফুটবল থেকে ৩ বছর নিষিদ্ধ হতে পারেন তিনি। 

সুইডেনের পত্রিকা আফতোনব্লাদেতে জানিয়েছে, মাল্টাভিত্তিক একটি বাজিকর প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছেন ইব্রা। ভূমধ্যসাগরীয় দ্বীপ রাষ্ট্রটির নিবন্ধিত বেটহার্ড কোম্পানির ১০ শতাংশ শেয়ারের মালিক ইব্রার কোম্পানি আননোন এবি। 

সুইডিশ পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, সুইডেনের ফুটবল ফেডারেশন তিন বছর আগে থেকেই ব্যাপারটা জানে। ২০১৮ বিশ্বকাপে ইব্রাহিমোভিচ যে সুইডেনের জাতীয় দলে সুযোগ পাননি, তার পেছনে এটাও নাকি বড় কারণ।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) কিংবা ইউরোপীয় ফুটবল সংস্থার (উয়েফা) নিয়ম অনুযায়ী কোনো খেলোয়াড় বাজিকর প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে পারেন না। নিয়ম ভাঙলে সেক্ষেত্রে বড় ধরনের শাস্তির বিধানও রয়েছে। ফলে ইব্রা বাজিকর প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছেন প্রমাণিত হলে তাকে তিন বছরের জন্য নিষিদ্ধ অথবা বড় অঙ্কের অর্থ জরিমানা করতে পারে ফিফা ও উয়েফা।

আফতোনব্লাদেত জানিয়েছে, বাজিকর প্রতিষ্ঠান বেটহার্ডের চতুর্থ সর্বোচ্চ শেয়ারের মালিক ইব্রাহিমোভিচের কোম্পানি আননোন এবি। ২০১৯ সালে প্রায় আড়াই কোটি ইউরো লাভের মুখ দেখা প্রতিষ্ঠানটি ২০১৮ সালে ইব্রাকে প্রতিষ্ঠানটির দূত ও অন্যতম মালিক হিসেবে পরিচয় করিয়ে দিয়েছিল।

এখন ইব্রার কপালে কি আছে সেটা হয়তো আগামী কিছুদিনের মাঝেই জানা যাবে। 

ডেইলি বাংলাদেশ/এএল