গার্দিওলার অধীনে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে সিটি

ঢাকা, রোববার   ১৬ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৮,   ০৩ শাওয়াল ১৪৪২

গার্দিওলার অধীনে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে সিটি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২০ ১৫ এপ্রিল ২০২১  

পেপ গার্দিওলার অধীনে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে সিটি

পেপ গার্দিওলার অধীনে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে সিটি

কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে ২-১ গোলে বরুশিয়া ডর্টমুন্ডকে পরাজিত করে দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি। পেপ গার্দিওলার অধীনে এটাই তাদের প্রথমবারের মত শেষ চারে ওঠার রেকর্ড। ব্লকবাস্টার সেমিফাইনালে সিটির প্রতিপক্ষ গতবারের রানার্স-আপ প্যারিস সেইন্ট-জার্মেই(পিএসজি)।

সিগন্যাল ইডুনা পার্কে ইংল্যান্ড মিডফিল্ডার জুড বেলিংহামের গোলে প্রথমার্ধের শুরুতেই এগিয়ে গিয়েছিল স্বাগতিক ডর্টমুন্ড। কিন্তু দ্বিতীয়ার্ধে রিয়াদ মাহারেজের পেনাল্টি ও ফিল ফোডেনের শক্তিশালী স্ট্রাইকে ইউরোপীয়ান সর্বোচ্চ ক্লাব আসরে দ্বিতীয়বারের মত শেষ চার নিশ্চিত করে সিটি।

গত সপ্তাহে ম্যানচেস্টার ৯০ মিনিটে গোল করে সিটিকে ২-১ ব্যবধানে  জয় উপহার দেবার পর ইংলিশ স্ট্রাইকার ফোডেন আরো একবার ডর্টমুন্ডের আশা ভঙ্গ করলেন।

গত তিনটি আসরেই কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে সিটিজেনদের। কালও ম্যাচের ১৫ মিনিটে বুন্দেসলিগার দলটি যখন এগিয়ে গিয়েছিল তখন তেমন কিছুর আভাসই পাওয়া যাচ্ছিল। মাত্র চার দিন আগে স্টুটগার্টের বিপক্ষে বুন্দেসলিগা ক্যারিয়ারে বেলিংহ্যাম প্রথম গোল করেছিলেন। কালও গোল করে তিনি চ্যাম্পিয়ন্স লিগ ক্যারিয়ারে গোলের খাতা খুললেন। 

এর আগে ছয় মিনিটে মাহমুদ দাহুদকে হতাশ করেন সিটি গোলরক্ষক এডারসন। কিন্তু পরের সুযোগটিই কাজে লাগায় ডর্টমুন্ড। এমরে কানের লম্বা পাস থেকে গোল এরিয়ার মধ্যে বল পেয়ে যান আর্লিং ব্রট হালান্ড। এই নরওয়েজিয়ান বল বাড়িয়ে দেন দাহুদকে। কিন্তু তার শট  আবারো রুখে দেন এডারসন। ফিরতি বলে বেলিংহামের কার্লিং শট আর রক্ষা করতে পারেননি এডারসন।

মাত্র ১৭ বছর ২৮৯ দিন বয়সে বেলিংহাম চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে নক আউট পর্বে গোল করার কৃতিত্ব অর্জন করলেন। তার থেকে ৭২ দিন কম বয়সে ২০০৮ সালে বার্সেলোনার হয়ে কোয়ার্টার ফাইনালে গোল করে এই তালিকার শীর্ষে রয়েছে বোয়ান ক্রিকিচ।

এক গোলে পিছিয়ে থেকে অনেকটাই আক্রমনাত্মক হয়ে ওঠে সিটিজেনরা। তারই ধারাবাহিকতায় অধিনায়ক কেভিন ডি ব্রুইনার শট ক্রসবারে  লেগে ফেরত আসে। ডর্টমুন্ড গোলরক্ষক মারভিন হিটজ দারুণ দক্ষতায় ফোডেনকে ও তারপরপরই ওলেক্সান্দার জিনচেনকোর হেড রুখে দিয়ে সিটিকে হতাশ করে তুলে। রিয়াদ মাহারেজের শট লাইনের উপর থেকে ক্লিয়ার করেন বেলিংহাম।

বিরতির ১০ মিনিট পর কানের ভুলে প্রাপ্ত পেনাল্টি থেকে আলজেরিয়ান মিডফিল্ডার মাহারেজ কোন ভুল করেননি। ম্যাচ শেষের ১৫ মিনিট আগে জয়সূচক গোলটি করেন ফোডেন। মাহারেজের শর্ট কর্ণার থেকে বার্নান্ডো সিলভা পেনাল্টি এরিয়ার মধ্যে ক্রস করলে ২০ বছর বয়সী ফোডেন বাম পায়ের লো শটে হিটজকে পরাস্ত করেন।

কালকের রাতটি ছিল ডর্টমুন্ড তারকা হালান্ডের জন্য দারুন হতাশার। ক্লাব ও দেশের হয়ে শেষ সাতটি ম্যাচে কোন গোল করতে পারেননি এই নরওয়েজিয়ান তরুণ

ডেইলি বাংলাদেশ/আরএস