৮ বছর নিষিদ্ধ বাংলাদেশের সাবেক বোলিং কোচ

ঢাকা, রোববার   ১৬ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৩ ১৪২৮,   ০৩ শাওয়াল ১৪৪২

৮ বছর নিষিদ্ধ বাংলাদেশের সাবেক বোলিং কোচ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৯ ১৫ এপ্রিল ২০২১  

জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ও বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক

জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ও বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক

জুয়াড়িদের সঙ্গে যোগাযোগ এবং তথ্য সরবারহের দায়ে সবধরনের ক্রিকেট থেকে আট বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ও বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক। অভিযোগ আছে, একজন জাতীয় দলের অধিনায়কসহ অন্তত চারজন ক্রিকেটারকে জুয়াড়িদের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন স্ট্রিক। 

বুধবার তাকে এ নিষেধাজ্ঞা দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।

২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত জিম্বাবুয়ে এবং বিভিন্ন ঘরোয়া দলের কোচ থাকার সময় আইসিসির দুর্নীতিবিরোধী ধারা ভঙ্গ করেছেন স্ট্রিক। 

এর মধ্যে ২০১৮ সালে বাংলাদেশের মাটিতে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে নিয়ে হওয়া ত্রিদেশীয় সিরিজের তথ্য পাচার করেছেন তিনি। এ ছাড়া জিম্বাবুয়ে-আফগানিস্তান সিরিজ, ২০১৮ সালের আইপিএল, আফগানিস্তান প্রিমিয়ার লিগ এবং এমনকি ২০১৭ সালের বিপিএলে সম্পৃক্ত থাকার সময় বিভিন্ন তথ্য পাচার করেছেন হিথ স্ট্রিক। সব অভিযোগ মেনে নেয়ায় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা এই শাস্তি দিয়েছে জিম্বাবুয়ের এই সাবেক ক্রিকেটারকে।

আইসিসি দুর্নীতিবিরোধী ইউনিটের প্রধান অ্যালেক্স মার্শাল বলেন, হিথ স্ট্রিক একজন অভিজ্ঞ সাবেক আন্তর্জাতিক খেলোয়াড় ও কোচ। তার বিরুদ্ধে ব্যাপক দুর্নীতি দমন কোড ভাঙার অভিযোগ রয়েছে। যার জন্য নিজেকে দোষী হিসেবে মেনে নিয়েছেন তিনি।

১৯৯৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় হিট স্ট্রিকের। জিম্বাবুয়ের ইতিহাসের অন্যতম সেরা এই ক্রিকেটার ৬৫টি টেস্ট ও ১৮৯টি ওয়ানডে খেলেছেন। পেশাদার ক্রিকেটকে বিদায় জানালেও কোচ হিসেবে মাঠেই ছিলেন তিনি।

২০১৪ থেকে ২০১৬ সালে বাংলাদেশের বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন। তার সময়ে বাংলাদেশের পেসারদের সাফল্যও ছিল ভালো। তাই তার সঙ্গে চুক্তির নবায়ন করতে চেয়েছিল বিসিবি। তবে তাতে রাজি হননি জিম্বাবুয়ের ইতিহাসে অন্যতম সেরা এ ক্রিকেটার।

ডেইলি বাংলাদেশ/আরএস