আইপিএলের ভেন্যুগুলোতেই হবে টি-২০ বিশ্বকাপের ম্যাচ

ঢাকা, বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১,   বৈশাখ ২ ১৪২৮,   ০২ রমজান ১৪৪২

আইপিএলের ভেন্যুগুলোতেই হবে টি-২০ বিশ্বকাপের ম্যাচ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫০ ৯ মার্চ ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) কিছুদিন আগেই নিশ্চিত করেছে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম সংস্করণের ম্যাচগুলো ছয়টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এবার জানা গেল নতুন তথ্য। আইপিএলের ছয়টি ভেন্যুতেই আসন্ন আইসিসি টি-২০ বিশ্বকাপের ম্যাচগুলো আয়োজন করা হবে। 

প্রাথমিকভাবে চেন্নাই এবং ব্যাঙ্গালুরুতে সেমি ফাইনাল এবং আহমেদাবাদে বিশ্বকাপের ফাইনাল আয়োজনের কথাও ভেবে রেখেছে বিসিসিআই। 

আইসিসির নিয়ম অনুসারে কোন বৈশ্বিক ইভেন্ট শুরু হওয়ার কমপক্ষে ছয় মাস আগে ভেন্যু এবং চূড়ান্ত সময়সূচি প্রকাশ করতে হয়। কিন্তু ২০২১ টি-২০ বিশ্বকাপের সময়সূচি এখনো প্রকাশ করেনি ভারত। করোনা মহামারির কারণে ভেন্যু নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্তে যেতে পারেনি আয়োজকরা। এরই মাঝে বিসিসিআইয়ের এক কর্মকর্তা ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, আইপিএলের ৬ ভেন্যুতেই হতে পারে টি-২০ বিশ্বকাপ।

শুরুতে ৮টি মাঠে বিশ্বকাপ আয়োজনের চিন্তা করেছিল ভারত। আইসিসিও এমনটাই চেয়েছিল। কিন্তু করোনা মহামারির সময়ে ভ্রমন জটিলতার কারণে এই পরিকল্পনা থেকে সরে আসছে ভারত।

আইপিএল ৮ দলের হলেও বিশ্বকাপের প্রথম রাউন্ড ১৬ দল নিয়ে শুরু হবে। দ্বিতীয় রাউন্ড হবে ১২ দলের। আইপিএলের ভেন্যু হিসেবে মুম্বাই, আহমেদাবাদ, চেন্নাই, দিল্লি, কলকাতা এবং ব্যাঙ্গালুরুকে রাখা হয়েছে। ভারতের চিন্তায় এর বাইরে ছিল মোহালি এবং ধর্মাশালার দুই মাঠ। করোনা পরিস্থিতির কারণে এই দুটি ভেন্যুকে বাদ দেয়া হচ্ছে। তবে কোয়ালিফাইং রাউন্ডের ম্যাচগুলো এই দুই মাঠে হতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিসিসিআই কর্মকর্তা বলেছেন, কোয়ালিফাইং রাউন্ডে দুটি গ্রুপ আছে। সে ম্যাচগুলো আয়োজনের জন্য দুটির বেশি শহরের প্রয়োজন হবে না। এক ম্যাচের জন্য একটি শহর থেকে অন্য শহরে চলে আসা বিশাল ঝুঁকির বিষয়। 

তিনি আরো বলেন, ভেন্যু যদি কম হয় তবে এটি মসৃণ টুর্নামেন্ট আয়োজন করতে আমাদের সহায়তা করবে। দরকার হলে আইপিএলের মতো অনুরূপ সূচি করা হবে। একটি দল নির্দিষ্ট সময়ে দুটির বেশি ভেন্যু ব্যবহার করতে পারবে না। আমরা এটিকে সামনে রেখেই সব ঠিক করবো। 

বিসিসিআইয়ের পরিকল্পনা অনুসারে চেন্নাই এবং কলকাতায় সেমি ফাইনালের ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে। এছাড়াও বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম আহমেদাবাদে হবে মেগা ফাইনাল। ২০১৬ বিশ্বকাপের নক আউট ম্যাচগুলো দিল্লি, মুম্বাই এবং কলকাতায় হলেও এবার নক আউটের ভেন্যু হিসেবে তাদের নেয়া হবে না। 

জানা গেছে, আগামী ২ মাসের মধ্যে ২০২১ টি-২০ বিশ্বকাপের চুড়ান্ত সূচি ঘোষণা হতে পারে। অক্টোবরের মাঝামাঝি সময়ে শুরু হয়ে এবারের আসর চলবে নভেম্বর পর্যন্ত।

ডেইলি বাংলাদেশ/এএল