১৭ দল নিয়ে মাঠে গড়াবে স্বাধীনতা কাপ ফুটবল

ঢাকা, বুধবার   ১২ মে ২০২১,   বৈশাখ ৩০ ১৪২৮,   ২৯ রমজান ১৪৪২

১৭ দল নিয়ে মাঠে গড়াবে স্বাধীনতা কাপ ফুটবল

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৬ ৭ মার্চ ২০২১  

রোববার বাফুফে ভবনে স্বাধীনতা কাপ নিয়ে কথা বলছেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি ও প্রফেশনাল লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদী   -বাফুফে

রোববার বাফুফে ভবনে স্বাধীনতা কাপ নিয়ে কথা বলছেন বাফুফের সিনিয়র সহ-সভাপতি ও প্রফেশনাল লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদী -বাফুফে

ঘরোয়া ফুটবলের অনিয়মিত এক টুর্নামেন্টে স্বাধীনতা কাপ।  ১৯৭২ সাল থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট এখন পর্যন্ত মাঠে গড়িয়েছে মাত্র দশ বার। দেশের ফুটবলে অনিমিয়ত এই লীগ সর্বশেষ হয়েছিল ২০১৮-১৯ মৌসুমে। তবে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ ফুটবল ফেডারেশন বড় পরিসরে আয়োজন করতে যাচ্ছে এই টুর্নামেন্ট। প্রিমিয়ার লিগ শেষ হওয়ার পর ১৭ দল নিয়ে হবে এ প্রতিযোগিতা।

রোববার বাফুফের প্রফেশনাল লিগ কমিটির সভা শেষে বাফুফের সিনিয়র সহ-সভাপতি ও প্রফেশনাল লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদী জানান, ১৫ জুলাইয়ের মধ্যে প্রিমিয়ার লিগ শেষ করার সিদ্ধান্ত হয়েছে। তারপরই মাঠে গড়াবে স্বাধীনতা কাপ।

প্রিমিয়ার লিগের ১৩ ক্লাব খেলবে সরাসরি। বাছাইপর্ব খেলে আসবে চারটি। জেলা ও সার্ভিসেস দলগুলো খেলবে বাছাইপর্ব।

স্বাধীনতা কাপের পর হবে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোকে নিয়ে অনূর্ধ্ব-১৮ লিগ। সিঙ্গেল লিগ খেলবে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর যুব দল।
রোববার শেষ হয়েছে প্রিমিয়ার লিগের প্রথমপর্ব। সোমবার থেকে খুলে যাচ্ছে দ্বিতীয় লেগের ট্রান্সফার উইন্ডো। চলবে ৭ এপ্রিল পর্যন্ত। লিগের দ্বিতীয় পর্ব ৮ বা ৯ এপ্রিল শুরু করা হবে।

সর্বশেষ স্বাধীনতা কাপে শেখ রাসেল ক্রীড়া চক্রকে ২-১ গোলে হারিয়ে প্রথম বারের মত শিরোপার স্বাদ পেয়েছিল বসুন্ধরা কিংস। টুর্নামেন্টে তিনবার চ্যাম্পিয়ন হওয়া মোহামেডান স্পোর্টিং ক্লাব সর্বশেষ এই ট্রফি জিতেছিল ২০১৪ সালে। অন্যদিকে ১৯৯০ সালে প্রথম ও সর্বশেষ চ্যাম্পিয়ন হয়েছিল আবাহনী লিমিটেড ঢাকা।

ডেইলি বাংলাদেশ/আরএস