ঘরের মাঠে অসিদের বিপক্ষে সিরিজ জিতল কিউইরা

ঢাকা, শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১,   বৈশাখ ১০ ১৪২৮,   ১০ রমজান ১৪৪২

ঘরের মাঠে অসিদের বিপক্ষে সিরিজ জিতল কিউইরা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৬ ৭ মার্চ ২০২১  

ব্যাটিং করছেন মার্টিন গাপটিল   -ইএসপিএন

ব্যাটিং করছেন মার্টিন গাপটিল -ইএসপিএন

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যেকার পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ ৩-২ ব্যবধানে জিতেছে কিউইরা। মার্টিন গাপটিল ও ডেভন কনওয়ের জুটিতে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে সিরিজ জয় করে নিউজিল্যান্ড। দু’দলের প্রথম দুই ম্যাচ হারলেও পরের দুই ম্যাচ জিতে সমতায় ফিরেছিল অস্ট্রেলিয়া। তবে সিরিজ নির্ধারণী শেষ ম্যাচে বড় ব্যবধানে হারলো তারা।  

রোববার ওয়েলিংটনে ম্যাথু ওয়েডের ৪৪ রানের ওপর ভর করে ৮ উইকেটে ১৪২ রান করে অস্ট্রেলিয়া। 

১৪৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ওপেনিং জুটিতেই ১১.৫ ওভারে স্কোরবোর্ডে ১০৬ রান জমা করে স্বাগতিক নিউজিল্যান্ড। ৪৬ বলে ৭১ রান করেন গাপটিল। ২৮ বলে ৩৬ রান করেন কনওয়ে।  তাদের বিদায়ের পর ২৭ বল বাকি থাকতে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন গ্নেন ফিলিপস। 

টসে জিতে ব্যাটিংয়ে নামা অজিরা শুরুতেই ওপেনার জস ফিলিপসকে (২) হারায়। তৃতীয় ওভারের দ্বিতীয় বলে তাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ট্রেন্ট বোল্ট। অধিনায়ক-ওপেনার অ্যারন ফিঞ্চ এরপর ৬৬ রানের জুটি গড়েন ওয়েডকে নিয়ে। দশম ওভারের শেষ বলে এই জুটি ভাঙেন সোধি। ৩২ বলে ৩৬ রান করে ফেরেন ফিঞ্চ।  

পরের ১০ ওভারে ৭০ রান করতে বাকি ৬ উইকেট হারায় অস্ট্রেলিয়া। দলের দুঃসময়ে ব্যাট হাতে ব্যর্থ হন গ্লেন ম্যাক্সওয়েল (১) ও ব্যাটিংয়ে ওপরের দিকে উঠে আসা অ্যাস্টন অ্যাগার (৬)। মার্কাস স্টয়নিস ২৬ বলে করেন ২৬ রান। মিচেল মার্শের ব্যাট থেকে আসে ১০ রান। ফিঞ্চের ফেরার পর ধীরগতির পিচে কিউই বোলারদের সামনে দাঁড়াতে পারেননি অজি ব্যাটসম্যানরা।  

জবাব দিতে নেমে ব্যাটিং অর্ডারে পরিবর্তন আনে নিউজিল্যান্ড। উইকেটরক্ষক টিম সেইফার্টের পরিবর্তে কনওয়ে ওপেনিংয়ে নামেন গাপটিলের সঙ্গে।  

অস্ট্রেলিয়ার ফিঞ্চ-ওয়েডের মতো অভিজ্ঞ ব্যাটসম্যান গাপটিল দুর্দান্ত শুরু করেন। তার আক্রমণাত্মক ইনিংসটি সাজানো ছিল ৭ চার ও ৪ ছয়ে। প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনিংয়ে নামা কনওয়ে রিলে মেরেডিথের বলে আউট হওয়ার আগে হাঁকিয়েছেন ৩ চার ও ১ ছক্কা।  

অস্ট্রেলিয়ার হয়ে মেরেডিথ ৩৯ রানে নেন ২ উইকেট। অধিনাযক কেন উইলিয়ামসনকে ডাক উপহার দেন তিনি। এছাড়া অজিদের হয়ে ১৯ রান খরচে ১ উইকেট নেন ঝাই রিচার্ডসন। তার বলে শর্ট ফাইন লেগে মার্শের হাতে বন্দী হন গাপটিল। তবে দুর্দান্ত ব্যাটিংয়ে কিউইদের জয়ের বাকি কাজটা সারেন ফিলিপস।  

ম্যাচ সেরা হয়েছেন সোধি এবং টুর্নামেন্ট সেরার পুরস্কার ওঠছে গাপটিলের আহাতে।

ডেইলি বাংলাদেশ/আরএস