প্রথম ভারতীয় হিসেবে অশ্বিনের রেকর্ড

ঢাকা, সোমবার   ১২ এপ্রিল ২০২১,   চৈত্র ২৯ ১৪২৭,   ২৮ শা'বান ১৪৪২

প্রথম ভারতীয় হিসেবে অশ্বিনের রেকর্ড

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৪৪ ৬ মার্চ ২০২১   আপডেট: ১৮:৪৯ ৬ মার্চ ২০২১

রবিচন্দ্রন অশ্বিন

রবিচন্দ্রন অশ্বিন

ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে চার ম্যাচের টেস্ট সিরিজটি ৩-১ ব্যবধানে জিতেছে ভারত। এ সিরিজে প্রথম ভারতীয় হিসেবে অনন্য এক রেকর্ড গড়েছেন রবিচন্দ্রন অশ্বিন। 

পুরো টেস্ট সিরিজ জুড়েই দুর্দান্ত সময় কাটিয়েছেন অশ্বিন। ব্যাট হাতে রান করার পাশাপাশি বল হাতে নিয়েছেন উইকেটও। ভারত প্রথম ইনিংসে ১৬০ রানের বড় লিড পাওয়ার পর ইংল্যান্ডকে যে মাত্র ১৩৫ রানে গুটিয়ে দিয়েছে, সেখানে বিশেষ অবদান রেখেছেন এই বোলার।

শেষ টেস্টের প্রথম ইনিংসে ৩ উইকেট নেয়ার পর তিনি দ্বিতীয় ইনিংসেও পাঁচজনকে শিকার করেছেন অশ্বিন। সব মিলিয়ে ৪ ম্যাচের টেস্ট সিরিজে ৩২টি উইকেট শিকার করেছেন তিনি।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো সিরিজে ৩০ বার বা তার বেশি উইকেট নিলেন অশ্বিন। এর আগে ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ ম্যাচের টেস্ট সিরিজে ৩১ উইকেট শিকার করেছিলেন এই স্পিনার। এর মাধ্যমে প্রথম ভারতীয় বোলার হিসেবে একাধিকবার এক সিরিজে ত্রিশ বা তার বেশি উইকেট শিকারের রেকর্ড গড়লেন তিনি।

ভারতের হয়ে কপিল দেব, বিষেণ সিং বেদি, বিএস চন্দ্রশেখর ও হরভজন সিং একবার করে সিরিজে ৩০ বা তার বেশি উইকেট নিয়েছিলেন। দুইবার এই কীর্তি গড়ে সবাইকেই ছাপিয়ে গেলেন অশ্বিন।

ডেইলি বাংলাদেশ/এএল