বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্ট চূড়ান্ত

ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১,   বৈশাখ ৪ ১৪২৮,   ০৪ রমজান ১৪৪২

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্ট চূড়ান্ত

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৩ ৬ মার্চ ২০২১  

ছবি: আইসিসি

ছবি: আইসিসি

ভারত-ইংল্যান্ড সিরিজ শেষ হওয়ার মধ্য দিয়ে চূড়ান্ত হয়ে গেল আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্ট। আগামী ১৮ জুন ক্রিকেটের মক্কাখ্যাত লর্ডসে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত। 

আহমেদাবাদে ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচ সিরিজের শেষ টেস্টটি ড্র করলেই ভারতের ফাইনাল নিশ্চিত হতো। তবে এ ম্যাচ বেশ বড় ব্যবধানেই জিতেছে স্বাগতিকরা। ইনিংস ও ২৫ রানে জো রুটের দলকে হারানোর পাশাপাশি ৩-১ ব্যবধানে সিরিজও জিতে নিয়েছে ভারত। 

এর ফলে ৬ সিরিজে ৫২০ পয়েন্ট ও ৭২.২ শতাংশ পিসিটি (পারসেন্টেজ অব পয়েন্টস) নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান নিশ্চিত করে ভারত। আগেই ফাইনাল নিশ্চিত করে রাখা নিউজিল্যান্ড নেমে গেছে টেবিলের দুইয়ে। দলটির পয়েন্ট ৪২০, পিসিটি ৭০ শতাংশ।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলএই ম্যাচ ইংল্যান্ড জিতলে ফাইনালে খেলতে পারতো অস্ট্রেলিয়া। তবে চিরশত্রুদের ব্যর্থতায় টেবিলের তিনে থেকেই আসর শেষ করেছে অজিরা। ইংল্যান্ড চতুর্থ, পাকিস্তান পঞ্চম ও ওয়েস্ট ইন্ডিজ ষষ্ঠ স্থানে আছে।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শেষ তিন দল যথাক্রমে দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা ও বাংলাদেশ। প্রায় সব দলই কমপক্ষে একটি করে ম্যাচ জিতেছে, বাংলাদেশ ছাড়া। নামের পাশে শূন্য পয়েন্ট ও পিসিটি নিয়ে টেবিলের তলানীতে টাইগাররা। 

এর আগে ২০১৯ সালের ১ আগস্ট অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যকার অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের মাধ্যেম আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা শুরু হয়। কোন কারণে ফাইনাল ম্যাচটি ড্র কিংবা টাই হলে উভয় দলকে যুগ্ম চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করা হবে।

ডেইলি বাংলাদেশ/এএল