উইজডেনের উইকেটরক্ষক একাদশে মুশফিক

ঢাকা, রোববার   ১৮ এপ্রিল ২০২১,   বৈশাখ ৬ ১৪২৮,   ০৫ রমজান ১৪৪২

উইজডেনের উইকেটরক্ষক একাদশে মুশফিক

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৭ ৫ মার্চ ২০২১  

মুশফিকুর রহিম

মুশফিকুর রহিম

মাত্র কয়েক দশক আগেও উইকেটরক্ষকদের মুল কাজ ছিল উইকেটের পেছনে বল ধরা। এরপর যদি কিছুটা ব্যাট করতে পারেন তাহলে সেটাকে বিবেচনা করা হতো বাড়তি পাওয়া। কিন্তু সময়ের সঙ্গে এই ধারণা থেকে বের হয়ে এসে নিজেদের অলরাউন্ডার হিসেবে উপস্থাপন করেছেন উইকেটরক্ষকরা।

এই বিষয়কে বিবেচনা করে আধুনিক ক্রিকেটে উইকেটরক্ষকদের নিয়ে একটা একাদশ প্রকাশ করেছে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন। এই একাদশে ওপেনিং থেকে শুরু করে বোলার পর্যন্ত প্রত্যেকেই উইকেটরক্ষক ব্যাটসম্যান। 

উইজডেনের এই একাদশে কিংবদন্তি কুমার সাঙ্গাকারা, মহেন্দ্র সিং ধোনি, মার্ক বাউচারদের সঙ্গে জায়গা পেয়েছেন বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিমও। এই একাদশে উইকেটরক্ষক হিসেবে দক্ষিণ আফ্রিকান মার্ক বাউচারকে রাখা হয়েছে।

উইজডেন মূলত টেস্ট ফর্মেটকে বিবেচনায় রেখে একাদশটি সাজিয়েছে। ওপেনার হিসেবে তারা অ্যালেক স্টুয়াটের সঙ্গে রেখেছে অখ্যাত দীপ দাশগুপ্তকে। তিনে কুমার সাঙ্গাকারা। এরপরই ব্যাট করবেন মুশফিকুর রহিম। মিডল অর্ডারের জন্য রাখা হয়েছে যথাক্রমে অ্যান্ডি ফ্লাওয়ার ও অ্যাডাম গিলক্রিস্টকে।

মুশফিকুর রহিমকে বিবেচনা করার কারণ হিসেবে উইজডেন বলেছে, তাদের চোখে ৪ নাম্বার পজিশনের জন্য মুশফিকের চেয়ে ভালো কোনো অপশন নেই। তিনি একজন ম্যাচ উইনার ব্যাটসম্যান। এর পাশাপাশি বিশ্বের একমাত্র উইকেটরক্ষক হিসেবে একাধিক ডাবল সেঞ্চুরির রেকর্ডের বিষয়টিও সেখানে তুলে ধরা হয়েছে।

সবচেয়ে মজার ব্যাপার, উইকেটরক্ষকদের এই একাদশে পেসার ও স্পিনারও আছে। সেই দায়িত্বটা পালন করবেন ভারতের মহেন্দ্র সিং ধোনি, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, অস্ট্রেলিয়ান ম্যাথু ওয়েড ও জিম্বাবুয়ের সাবেক উইকেটরক্ষক তাতেন্দা তাইবু।

বোলার হিসেবে একাদশে জায়গা পাওয়া সব উইকেটরক্ষক ব্যাটসম্যানেরই আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট আছে।

উইজডেনের আধুনিক উইকেটরক্ষক একাদশ:

১। অ্যালেক স্টুয়ার্ট
২। দীপ দাশগুপ্ত
৩। কুমার সাঙ্গাকারা
৪। মুশফিকুর রহিম
৫। অ্যান্ডি ফ্লাওয়ার
৬। অ্যাডাম গিলক্রিস্ট
৭। মার্ক বাউচার
৮। এবি ডি ভিলিয়ার্স
৯। মহেন্দ্র সিং ধোনি
১০। ম্যাথু ওয়েড
১১। তাতেন্দা তাইবু

ডেইলি বাংলাদেশ/এএল