ফের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের নতুন তারিখ 

ঢাকা, সোমবার   ১২ এপ্রিল ২০২১,   চৈত্র ২৯ ১৪২৭,   ২৮ শা'বান ১৪৪২

ফের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের নতুন তারিখ 

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৪৪ ৩ মার্চ ২০২১  

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)

এশিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে বেশ কিছু ম্যাচের তারিখ নতুন করে নির্ধারণ করেছেন এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। নতুন তারিখ অনুযায়ী আগামী ৩০ মার্চ নেপালের বিপক্ষে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচটি আপাতত হচ্ছেনা। এর ফলে চলতি মাসে এই অঞ্চলের মাত্র তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে।

এর আগে গত মাসে ২০২২ কাতার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের বাছাইপর্বে চারটি ম্যাচ মে-জুন পর্যন্ত স্থগিতের ঘোষণা দিয়েছিল। মঙ্গলবার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। নতুন তারিখ অনুযায়ী আগামী ২৫ মার্চ এফ-গ্রুপে মঙ্গোলিয়া খেলবে তাজিকিস্তানের মাটিতে। এরপর মঙ্গোলিয়া ৩০ মার্চ জাপানের বিপক্ষে খেলতে টোকিও সফরে যাবে। একই দিন ডি-গ্রুপে সৌদী আরব ফিলিস্তিনিকে আতিথেয়তা দেবে।

এই পর্বের ম্যাচগুলো আগামী ১৫ জুনের মধ্যে শেষ করার ডেডলাইন বেঁধে দেয়া হয়েছে। এর মধ্যে বেশীরভাগ দেশ তাদের আটটি গ্রুপ ম্যাচের পাঁচটি খেলা ইতোমধ্যেই শেষ করেছে।

এএফসি জানিয়েছে নিজ নিজ গ্রুপের ম্যাচ আয়োজনের জন্য সদস্য দেশগুলোকে উন্মুক্ত আমন্ত্রণ জানানো হয়েছে।  ২০১৯ সালের নভেম্বর থেকে দ্বিতীয় রাউন্ডের বাছাইপর্বে কোন ম্যাচ অনুষ্ঠিত হয়নি। করোনা মহামারির কারণে বেশীরভাগ দেশে ভ্রমন নিষেধাজ্ঞা থাকায় ম্যাচগুলো আয়োজন সম্ভব হচ্ছেনা।

ফুটবল অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমন জনসন বলেছেন এশিয়ায় আন্তর্জাতি ফুটবল ফিরিয়ে আনতে তার সংস্থা মূখ্য ভূমিকা পালন করতে প্রস্তুত আছে। এক্ষেত্রে নিরপেক্ষ কোন ভেন্যু নির্বাচনে তারা বি-গ্রুপের প্রতিপক্ষ নেপাল, জর্ডান, কুয়েত ও তাইওয়ানের সাথে সমঝোতা করতে প্রস্তুত।

চার ম্যাচে শতভাগ জয় নিয়ে গ্রুপের শীর্ষে অবস্থান করছে অস্ট্রেলিয়া। এ পর্যন্ত খেলা বাছাইপর্বে তারা কুয়েত ও জর্ডানের থেকে দুই পয়েন্ট এগিয়ে শীর্ষে রয়েছে।

এদিকে গত মাসে দক্ষিণ কোরিয়ান সকার এসোসিয়েশন জানিয়েছে এইচ-গ্রুপের বাকি ম্যাচগুলো আয়োজনে তারা আগ্রহী। এ বিষয়ে তারা ৫ মার্চ এএফসির কাছে আবেদন করবে।

আটটি গ্রুপের শীর্ষ আট দলের সঙ্গে সেরা চারটি দ্বিতীয় স্থানে থাকা দল তৃতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে। তৃতীয় রাউন্ডের ম্যাচগুলো আগামী সেপ্টেম্বরে শুরু হবে।

ডেইলি বাংলাদেশ/আরএস