নিউজিল্যান্ডে সাফল্যের যে মন্ত্র জানালেন সোহান

ঢাকা, বুধবার   ২১ এপ্রিল ২০২১,   বৈশাখ ৯ ১৪২৮,   ০৮ রমজান ১৪৪২

নিউজিল্যান্ডে সাফল্যের যে মন্ত্র জানালেন সোহান

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৩ ২ মার্চ ২০২১   আপডেট: ১৯:৪১ ২ মার্চ ২০২১

নুরুল হাসান সোহান  -ফাইল ফটো

নুরুল হাসান সোহান -ফাইল ফটো

উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহানের মতে নতুন বলে ধৈর্য্যর পরীক্ষা দিতে পারলেই বাংলাদেশ দল নিউজিল্যান্ড সফরে সাফল্য পাবে।

নিউজিল্যান্ডে টেস্ট ও ওয়ানডে অভিষেক হওয়া সোহান অভিজ্ঞতা থেকে মনে করেন, ব্ল্যাক-ক্যাপসদের ডেরায় ব্যাটিং-বোলিংয়ে প্রথম ১০ ওভার অনেক বেশি গুরুত্বপূর্ণ।

মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সোহান বলেন, অতীত অভিজ্ঞতা থেকে আমি বলতে পারি, নিউজিল্যান্ডের কন্ডিশনে প্রথম ১০ ওভার অনেক বেশি গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, সব সময় নতুন বলে খেলাটা কঠিন। পেস বান্ধব কন্ডিশনে প্রথম ১০ ওভারে পেসাররা সুবিধা পেয়ে থাকে। তাই নিউজিল্যান্ডে সফল হবার একমাত্র মন্ত্র হলো, প্রথম ১০-১৫ ওভার টিকে থাকা।

নিউজিল্যান্ডে তিন ম্যাচের ওয়ানডে ও টি-২০ খেলতে যাওয়া বাংলাদেশ দলে  সুযোগ হয়নি সোহানের। তবে তাকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। জরুরি প্রয়োজনে নিউজিল্যান্ডে উড়ে যেতে পারেন তিনি।

নিউজিল্যান্ডে প্রথম ১০-১৫ ওভারের পর যখন বল পুরাতন হয়, তখন ব্যাটিং করাটা সহজ হয় বলে জানান খুলনায় জন্ম নেয়া সোহান।

তিনি বলেন, বল যখন পুরাতন হয়, তখন সেটি বেশি কিছু করতে পারে না। নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা শুরুতে টিকে যেতে পারলে সবসময় বড় স্কোর করতে পারে।

অতীতে নিউজিল্যান্ডে বড়-বড় স্কোর করেছেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবালরা। কিন্তু তাদের ইনিংসগুলো নিউজিল্যান্ডের মাটিতে সব ভাসর্ন মিলিয়ে এ পর্যন্ত ২৬ দেখায় কোন জয় পেতে সহায়তা করেনি বাংলাদেশকে।

এখন পর্যন্ত নিউজিল্যান্ডের মাটিতে ৯টি টেস্ট, ১৩টি ওয়ানডে ও চারটি টি-২০ খেলেছে বাংলাদেশ। কিন্তু কখনোই জয়ের দেখা পায়নি তারা। তবে সোহান বিশ্বাস করেন, এবার চিত্র পাল্টে দিতে পারে বাংলাদেশ।

ডুনেডিনের ইউনিভার্সিটি অব ওটাগোতে আগামী ২০ মার্চ থেকে ওয়ানডে সিরিজ শুরু হবে। ক্রাইস্টচার্চের হাগলি ওভালে ২৩ মার্চ অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে। ২৬ মার্চ ওয়েলিংটনের বেসিন রিজার্ভে হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে। 

প্রথম ও তৃতীয় ওয়ানডে শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৪টায়। আর দ্বিতীয় শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৭টায়।

হ্যামিল্টনের সিডন পার্কে ২৮ মার্চ বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হবে টি-২০ সিরিজের প্রথম ম্যাচ। ৩০ মার্চ ও পহেলা এপ্রিল হবে পরের দু’টি টি-২০ শেষ দু’টি টি-২০ শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১২টায়।

ডেইলি বাংলাদেশ/আরএস