ছয় বিশ্বকাপে আম্পায়ারিং করা অক্সেনফোর্ড অবসরে

ঢাকা, রোববার   ০৭ মার্চ ২০২১,   ফাল্গুন ২৩ ১৪২৭,   ২২ রজব ১৪৪২

ছয় বিশ্বকাপে আম্পায়ারিং করা অক্সেনফোর্ড অবসরে

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২৪ ২৮ জানুয়ারি ২০২১  

ব্রুস অক্সেনফোর্ড

ব্রুস অক্সেনফোর্ড

দীর্ঘ ১৫ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচ পরিচালনা করেছেন অস্ট্রেলিয়ার ৬০ বছর বয়সী আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড। অবশেষে এই ক্যারিয়ারের ইতি টানলেন তিনি। ক্রিকেট মাঠে আম্পায়ারদের ভেতর প্রথমবার ‘আর্ম শিল্ড’ ব্যবহারকারী এ আম্পায়ারকে আর আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচ পরিচালনা করতে দেখা যাবে না।

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার বোর্ডার-গাভাস্কার ট্রফির চতুর্থ ম্যাচে ব্রিসবেনে শেষবারের মতো আম্পায়ারিং করেছেন ব্রুস অক্সেনফোর্ড। আন্তর্জাতিক অঙ্গন থেকে অবসর নিলেও অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে দায়িত্ব পালন করবেন তিনি।

২০০৭-০৮ মৌসুমে প্রথমবার আইসিসির আন্তর্জাতিক প্যানেলভুক্ত আম্পায়ার হয়েছিলেন অক্সেনফোর্ড। এরপর ২০১২ সালে এলিট প্যানেলের অন্তর্ভুক্ত হন তিনি। অবসরের পূর্ব পর্যন্ত আইসিসির এলিট প্যানেলভুক্ত আম্পায়ার ছিলেন তিনি।

অবসরের সিদ্ধান্ত জানানো এক বিবৃতিতে অক্সেনফোর্ড বলেন, আমি ম্যাচ অফিসিয়াল হিসেবে দারুণ সব সময় কাটিয়েছি। মাঠের সময়টা খুব মিস করবো। বিশ্বজুড়ে দারুণ সব মানুষদের সঙ্গে কথা বলা এবং খেলাটির শুভাকাঙ্ক্ষীদের অনেক বেশি মিস করব।

ড্যারেল হার্পার, ড্যারেল হেয়ার, সায়মন টফেল, রড টাকার এবং স্টিভ ডেভিসের পর অস্ট্রেলিয়ার ষষ্ঠ আম্পায়ার হিসেবে কমপক্ষে ৫০ টেস্টে ম্যাচ অফিসিয়ালের দায়িত্ব পালন করেছেন অক্সেনফোর্ড। সবমিলিয়ে বিশ্বের ১৬ জন ব্যক্তি ৫০ বা তার বেশি টেস্টে আম্পায়ারিং করেছেন।

দীর্ঘ দেড় দশকের আম্পায়ারিং ক্যারিয়ারে অক্সেনফোর্ড মোট ৬২ টেস্ট, ৯৭ ওয়ানডে ও ২০ টি-২০ ম্যাচে দায়িত্ব পালন করেছেন। ২০০৬ সালের ৯ জানুয়ারি অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার টি-২০ ম্যাচ দিয়ে তার আম্পায়ারিং ক্যারিয়ার শুরু হয়েছিল। এই ক্যারিয়ারের শুরু ও শেষ করেছেন ব্রিসবেনেই।

অক্সেনফোর্ডের ক্যারিয়ারের অন্যতম সেরা অর্জন তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০ বিশ্বকাপে আম্পায়ারিং করা। এছাড়া নারী ক্রিকেটের দুইটি বৈশ্বিক টুর্নামেন্টেও দায়িত্ব পালন করেছেন তিনি। 

ডেইলি বাংলাদেশ/এএল