নিজেকে অলরাউন্ডার হিসেবে দেখতে চান রশিদ খান

ঢাকা, মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১,   ফাল্গুন ২৪ ১৪২৭,   ২৪ রজব ১৪৪২

নিজেকে অলরাউন্ডার হিসেবে দেখতে চান রশিদ খান

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৫ ২৭ জানুয়ারি ২০২১  

রশিদ খান

রশিদ খান

ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ার শুরু করলেও লেগ স্পিনার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন  আফগানিস্তানের রশিদ খান। তবে নিজেকে বোলিংয়ে সীমাবদ্ধ রাখতে চান না তিনি। ভবিষ্যতে অলরাউন্ডার হতে চান ২২ বছর বয়সী এই ডানহাতি তারকা।

সময়ের সঙ্গে সঙ্গে ব্যাটিংটাও শিখে নিয়েছেন তিনি।  আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ বল হাতে ৪ উইকেট তো নিয়েছেনই, তার আগে দলের টপ-অর্ডার ব্যাটসম্যানরা জ্বলে না ওঠলেও ৪০ বলে ৩ চার ও ৩ ছয়ে খেলেছেন ৪৮ রানের ঝকঝকে ইনিংস। তার ম্যাচজয়ী পারফর্ম্যান্সে আইরিশদের হোয়াইটওয়াশ করে আফগানরা।  

একই সিরিজের প্রথম ম্যাচেও হেসেছিল তার ব্যাট। খেলেছিলেন ৫৫ রানের ইনিংস। ব্যাটিংয়ে দ্রুত নিজের উন্নতি দেখে নিজেই খুশি রশিদ খান। কেবল বোলার হিসেবে দলে থাকতে চান না তিনি। হয়ে উঠতে চান এক পুরোদস্তুর অলরাউন্ডার।  

ম্যাচের পরই ভবিষ্যতে নিজেকে পূর্ণাঙ্গ অলরাউন্ডার হিসেবে দেখতে চান কি না, প্রশ্নে ইচ্ছেটার কথা জানালেন রশিদ, ‘হ্যাঁ, অবশ্যই। নিজেকে আগামী দিনে অলরাউন্ডার হিসেবেই দেখি। আগেও বলেছি, আমি ক্যারিয়ার শুরু করেছি একজন ব্যাটসম্যান হিসেবে, কিন্তু পরে বোলিং নিয়ে বেশি কাজ করেছি। এখন আবার ব্যাটিং নিয়ে কাজ করছি। অনেক দিক আছে উন্নতি আনার মতো। আগামী দিনে আমি যথাযথ একজন অলরাউন্ডার হতে চাই’।

ব্যাটিংয়ে নিচের দিকে নেমে এভাবে যদি ৩০-৪০ কিংবা ৫০ রানের ইনিংস খেলতে পারেন রশিদ, পাশাপাশি বল হাতে সব সময়ের মতো আলো ছড়াতে পারেন, আফগানিস্তানের ক্রিকেট দলের খোলনলচেই বদলে দেবে সেটি। রশিদ অবশ্য শুধু দলের প্রয়োজনে সাড়া দিতে পারলেই খুশি, ‘দলের যখনই আমাকে দরকার হবে, আমাকে তখনই ভালো খেলতে হবে। শেষের দিকে যখন আমাদের ৪০-৫০ রান দরকার হবে, তখন ক্রিজে থাকলে আমাকে সেই দায়িত্ব পালন করতে হবে।

হ্যাঁ, আমি নিজেকে একজন যথাযথ অলরাউন্ডার হিসেবে তৈরি করার কথা ভাবছি। আর যখনই সুযোগ পাব, সেটা ব্যাটিংয়ে আট নম্বরে হোক বা নয় নম্বরে, আমার এই মানসিকতা থাকতে হবে যে আমার দরকারি সব দক্ষতা আছে, প্রতিভা আছে, আমাকে শুধু মাঠে নেমে সেটা দেখাতে হবে’।

ডেইলি বাংলাদেশ/আরএস