টেস্টে আরো এক বাংলাদেশি আম্পায়ারের অভিষেক

ঢাকা, শনিবার   ০৬ মার্চ ২০২১,   ফাল্গুন ২২ ১৪২৭,   ২১ রজব ১৪৪২

টেস্টে আরো এক বাংলাদেশি আম্পায়ারের অভিষেক

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৮ ২৬ জানুয়ারি ২০২১  

শরফুদ্দৌলা ইবনে সৈকত

শরফুদ্দৌলা ইবনে সৈকত

টেস্ট ক্রিকেটে পঞ্চম বাংলাদেশি আম্পায়ার হিসেবে শরফুদ্দৌলা ইবনে সৈকতের অভিষেক হতে চলেছে। বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজে অন ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

আসন্ন সিরিজে আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন রিচার্ড ইলিংওয়ার্থ। করোনাকালে প্রথম নিরপেক্ষ আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করে ইতিহাস গড়তে চলেছেন তিনি।

করোনাভাইরাসের কারণে স্বাগতিক দেশের আম্পায়ার দিয়ে আন্তর্জাতিক সিরিজ আয়োজনের ক্ষেত্রে অনুমতি নিয়েছিল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। কিন্তু বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে এসে বাঁধে বিপত্তি। মানদণ্ডের বিচারে পিছিয়ে থাকায় আইসিসির এলিট প্যানেলে বাংলাদেশের কোনো আম্পায়ার নেই। তাই টেস্ট সিরিজের জন্য বাংলাদেশে বিদেশি আম্পায়ার পাঠায় আইসিসি।

গত ২৪ জানুয়ারি বাংলাদেশে পা রেখেছেন ইলিংওয়ার্থ। কোয়ারেন্টাইন পর্ব শেষ করে ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া চট্টগ্রাম টেস্টে আম্পায়ারিং করবেন তিনি। তার সঙ্গে অন ফিল্ড আম্পায়ারের ভূমিকায় থাকবেন বাংলাদেশের সৈকত। এরপর ১১ ফেব্রুয়ারি থেকে ঢাকায় শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টেও এই দুজন অন ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করবেন।

দুই ম্যাচেই টিভি আম্পায়ারের দায়িত্ব পালন করবেন বাংলাদেশের গাজী সোহেল। ম্যাচ রেফারির ভূমিকায় থাকবেন বাংলাদেশের নিয়ামুর রশিদ রাহুল। সৈকতের আগে বাংলাদেশ ৪ জন আম্পায়ারের টেস্ট ম্যাচে আম্পায়ারিং করার সৌভাগ্য হয়েছিল। তারা হলেন যথাক্রমে- এএফএম আখতারউদ্দিন, মাহবুবুর রহমান, শওকতুর রহমান ও এনামুল হক মনি।

ডেইলি বাংলাদেশ/এএল