৮.১৫ মিনিটে দুই কিলোমিটার দৌড়ালে মিলবে জাতীয় ক্রিকেট দলে ডাক

ঢাকা, রোববার   ২৮ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৫ ১৪২৭,   ১৫ রজব ১৪৪২

৮.১৫ মিনিটে দুই কিলোমিটার দৌড়ালে মিলবে জাতীয় ক্রিকেট দলে ডাক

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৭ ২৪ জানুয়ারি ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেটে এখন ফিটনেসই শেষ কথা। সময় বদলের সঙ্গে পরিবর্তন এসেছে ক্রিকেটেও। এই পরিবর্তনে এখন প্রধান হয়ে দাঁড়িয়েছে ফিটনেস। সাফল্য পেতে এবার ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এবার নতুন এক পরীক্ষা আনছে। জাতীয় দলে ডাক পেতে হলে এখন থেকে দু কিলোমিটার রানিং ট্রায়াল পাশ করতে হবে। ৮.১৫ মিনিটের ভেতর এটা সম্পন্ন করলে তবেই মিলবে ফিটনেস টেস্টে পাশ মার্ক।

বিসিসিআই জানিয়েছে, এখন থেকে শুধু ইয়ো ইয়ো টেস্টে পাশ করলেই ক্রিকেটারদের রেহাই নেই। বিসিসিআইয়ের চুক্তিতে থাকা ক্রিকেটার ও ভারতীয় দলে জায়গা পাওয়ার জন্য দাবি করা তরুণদের এখন থেকে এই রানিং ট্রায়ালেও পাশ করতে হবে। 

জানা গেছে, এবার থেকে পেসারদের দুই কিলোমিটার রাস্তা পেরোতে হবে ৮.১৫ মিনিটে। ব্যাটসম্য়ান ও উইকেটকিপারদের এই পথ পার করতে হবে সাড়ে আট মিনিটে। তবে ইয়ো ইয়ো টেস্ট-এর স্কোরে কোনো পরিবর্তন হচ্ছে না। সেটি আগের মতোই ১৭.১ থাকছে। 

প্রতি বছর ফেব্রুয়ারি, জুন, আগস্ট ও সেপ্টেম্বরে এই টেস্ট আয়োজন করা হবে। অস্ট্রেলিয়া থেকে সিরিজ জিতে ফেরা ক্রিকেটারদের আপাতত এই রানিং ট্রায়ালে অংশ নিতে হবে না। তবে ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিরুদ্ধে দলে সুযোগ পাওয়া ক্রিকেটারদের এই টেস্ট দিতে হবে। 

স্পোর্টস সায়েন্স-এর প্যারামিটার অনুযায়ী, এলিট লেভেল-এর একজন অ্যাথলেট দুই কিমি ট্র্যাক ছয় মিনিটে পার করতে পারেন বলে মনে করা হয়। অ্যামেচার কেউ এই পথ পেরোতে ১৫ মিনিট সময় নিতে পারেন। 

ডেইলি বাংলাদেশ/এএল