ডিআরএসে তিনের জায়গায় চার স্ট্যাম্প! প্রযুক্তি নিয়ে প্রশ্ন

ঢাকা, বুধবার   ০৩ মার্চ ২০২১,   ফাল্গুন ১৮ ১৪২৭,   ১৮ রজব ১৪৪২

ডিআরএসে তিনের জায়গায় চার স্ট্যাম্প! প্রযুক্তি নিয়ে প্রশ্ন

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৪ ২৪ জানুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়া-ভারত সিরিজে বার বার প্রশ্ন উঠেছে ডিআরএস নিয়ে। অনেক সাবেক ক্রিকেটারই একাধিক সিদ্ধান্ত মেনে নিতে পারেননি। এই সিরিজে ডিআরএস-এর প্রযুক্তিগত দিকটি দেখেছে ভার্চুয়াল আই নামক এক সংস্থা। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, সিডনি টেস্টের একটি ঘটনার সময় ডিআরএসে কিছু ত্রুটি ছিল। ফলে প্রযুক্তির সক্ষমতা নিয়ে আবারো উঠেছে প্রশ্ন। 

সিডনি টেস্টে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের সময় একটি আউট নিয়েই মূলত সমস্যাটি তৈরি হয়। স্টিভ স্মিথ ব্যাট করার সময় ভারতীয়রা এলবিডব্লিউয়ের দাবি জানায়। মাঠের আম্পায়ার ভারতীয়দের বিপক্ষে সিদ্ধান্ত জানালে রিভিউ নেয় অধিনায়ক আজিংকা রাহানে। 

রিপ্লেতে তিনটির বদলে ক্রিজে চারটি স্ট্যাম্পের ছবি দেখা যায়। ব্যাপারটি নিয়ে তখন থেকেই শুরু হয় আলোচনা-সমালোচনা। এ বিষয়ে ভার্চুয়াল আইয়ের পক্ষ থেকে ইয়ান টেলর বলেন, আমরা সঙ্গে সঙ্গে আইসিসিকে ঘটনাটা জানাই। আমাদের এখানে ত্রুটি ছিল। ভাগ্য ভাল ওই ত্রুটির কারণে সিদ্ধান্তে কোনো প্রভাব পড়েনি। এই ভুলের সম্পূর্ণ দায় আমরা নিচ্ছি। আসল বল ট্র্যাকে দেখা যায় উইকেটে বল লাগেনি।

ঘটনাটি ঘটে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে। ম্যাচে এই ভুলের জন্য বড় কোনো প্রভাব পড়েনি। টেলর আরো বলেন, আম্পায়ারের সিদ্ধান্ত নট আউট থাকায় সেই যাত্রায় অসুবিধা হয়নি। আমাদের দিক থেকেই ভুল ছিল। টেস্টে আমাদের ২ হাজার বল ট্র্যাক করার ক্ষমতা রয়েছে। সেই দিন একটি বলের ক্ষেত্রেই গোলযোগ হয়।

অস্ট্রেলিয়া সিরিজে ডিআরএস-এর বিরুদ্ধে সরব হয়েছিলেন স্বয়ং শচীন টেনডুলকার। সিরিজে বেশ কিছু আউট নিয়ে বিতর্কও রয়ে গিয়েছিল। শেষ পর্যন্ত ভারত ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে নেয়।

ডেইলি বাংলাদেশ/এএল