৪৪ বছর বয়সে দিলশানের কীর্তি

ঢাকা, শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১,   ফাল্গুন ১৩ ১৪২৭,   ১৩ রজব ১৪৪২

৪৪ বছর বয়সে দিলশানের কীর্তি

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫৯ ২১ জানুয়ারি ২০২১  

তিলকরত্নে দিলশান

তিলকরত্নে দিলশান

শ্রীলংকার সাবেক ক্রিকেটার তিলকরত্নে দিলশান অনেক আগেই ক্রিকেট ছেড়েছেন। সম্প্রতি ৪৪ বছর বয়সে আবারো ২২ গজে ব্যাট হাতে নেমে পড়েছেন তিনি। ভিক্টোরিয়ার প্রিমিয়ার গ্রেড ক্রিকেটে খেলতে নেমে কেসি সাউথ মেলবোর্ন ক্লাবের হয়ে প্রথম ম্যাচেই এই ব্যাটসম্যান উপহার দিয়েছেন দারুণ ফিফটি!

পাঁচ বছর আগে ২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন দিলশান। ২০১৭ সালে বিদায় নেন ঘরোয়া ক্রিকেট থেকেও। এরপর কিছুদিন রাজনীতি করার চেষ্টা করেছিলেন। পরে আর সেই পথে না এগিয়ে অস্ট্রেলিয়ায় পাড়ি জমান। স্ত্রী মাঞ্জুলা থিলিনি ও ৪ সন্তানসহ মেলবোর্নের অদূরে বেকন্সফিল্ডে থিতু হন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে ১৭ হাজারের বেশি রান করার পাশাপাশি দেড়শর বেশি উইকেট শিকার করেছেন দিলশান। এমন একজনকে কাছে পেয়ে গ্রেড ক্রিকেটের অনেক ক্লাবই তাকে দলে পেতে আগ্রহী হয়। দিলশান এতদিন উপেক্ষা করেই আসছিলেন। কিন্তু কেসির প্রস্তাব তার পছন্দ হয়ে যায়। ফলে পুরো মৌসুম খেলার জন্য চুক্তি করে ফেলেন দিলশান।

এরপর দিন দুয়েক অনুশীলন করে মাঠে নেমেই ৪২ বলে ৫৩ রানের ইনিংস খেলেন দিলশান। বল হাতেও শুরু করেন দলের ইনিংস। সেখানে এই অলরাউন্ডারের নৈপূণ্যে কেসি হারায় ড্যানডেনংকে। সে ক্লাবে খেলছেন তার সাবেক লঙ্কান সতীর্থ সুরাজ রনদিভ।

এসইএন রেডিওর সঙ্গে সাক্ষাৎকারে ক্লাব ক্রিকেটে ফেরার কারণ জানান দিলশান। সেখানে তিনি বলেন, অবসরের পর আমি আর ক্রিকেট খেলতে চাইনি। মাস্টার্স ক্রিকেট আর এরকম দু-একটি ম্যাচ খেলেছি। কিন্তু কেসি ক্লাবে প্রেসিডেন্টের সঙ্গে আমার খুব ভালো আলোচনা হয়। তিনি চাইছিলেন ভিক্টোরিয়ার তরুণ ক্রিকেটারদের সঙ্গে যেন আমার অভিজ্ঞতা ভাগাভাগি করি। 

দিলশান আরো বলেন, তার কথা শুনে আমারো মনে হলো, উঠতি ক্রিকেটারদের সঙ্গে অভিজ্ঞতা ভাগাভাগি করি। প্রথম ম্যাচের মাত্র দুই দিন আগে ক্লাবে প্রথমবার আসি। আগের এক বছরে তো ব্যাট ছুঁয়েও দেখিনি। তবে নেটে কয়েকটি বল খেলার পর মনে হলো, আমি প্রস্তুত।

ডেইলি বাংলাদেশ/এএল